ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘দীর্ঘ কারান্তরীণের দায়ভার কে নেবে?’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
‘দীর্ঘ কারান্তরীণের দায়ভার কে নেবে?’

বিনা বিচারে আটক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। তিনি বলেন, বহু মানুষ বিনা বিচারে আটক রয়েছেন।

সংসদ ভবন থেকে: বিনা বিচারে আটক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। তিনি বলেন, বহু মানুষ বিনা বিচারে আটক রয়েছেন।

এক বা দুই বছর নয়, এক থেকে দেড় যুগের বেশি সময় বিনা বিচারে তারা আটক রয়েছেন।

সংশ্লিষ্টদের প্রতি প্রশ্ন রেখে রওশন বলেন, যদি বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর দেখা যায় আটক এসব নিরীহ মানুষ নির্দোষ, তবে তাদের দীর্ঘ কারান্তরীণের দায়ভার কে নেবে?

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) রাতে দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশনের সমাপনী বক্তৃতায় বিরোধী দলীয় নেতা একথা বলেন।  
 
রওশন এরশাদ বলেন, বহু মানুষ বিনা বিচারে আটক রয়েছেন। এক বা দুই বছর নয়, এক থেকে দেড় যুগের বেশি সময় বিনাবিচারে আটক তারা। সম্প্রতি উচ্চ আদালতে এ ধরনের চারজনের মামলা নিষ্পত্তি ও জামিনের নির্দেশ দেওয়ার পর বিষয়টি আলোচনায় আসে। প্রশ্ন হচ্ছে, যদি বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর দেখা যায় আটক এসব নিরীহ মানুষ নির্দোষ, তবে তাদের দীর্ঘ কারান্তরীণের দায়ভার কে নেবে? বিচার শেষ হতেই বা কয় যুগ লাগবে?
 
তিনি আরও বলেন, দেশ হিসেবে আমরা জটের বৃত্ত থেকে বের হতে পারছি না। যানজট, মানুষজট- তবে মামলাজটই সবচেয়ে ক্ষতিকর। এর থেকে উত্তরণের দ্রুত বিচার ট্রাইব্যুনাল, বিচারকের সংখ্যা ও প্রয়োজনে হাইকোর্টের বেঞ্চ বাড়ানো যেতে পারে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসএম/এসকে/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।