ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জিএফএমডি’র অতিথিদের সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
জিএফএমডি’র অতিথিদের সম্মানে সাংস্কৃতিক অনুষ্ঠান

অভিবাসন নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) নবম আসর ঢাকায় শুরু হয়েছে।

ঢাকা: অভিবাসন নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (জিএফএমডি) নবম আসর ঢাকায় শুরু হয়েছে।

 

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন শুরু হয়।

আর রাতে মিরপুরের পুলিশ স্টাফ কলেজে আয়োজিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক দেশি-বিদেশি অতিথিদের সম্মানে এ অনুষ্ঠানের আয়োজন করেন। দেশীয় সংস্কৃতি, নাচ-গান ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। পাশাপাশি ছিল নৈশভোজের আয়োজন।

অভিবাসন ও বৈশ্বিক শরণার্থী পরিস্থিতির বিষয়ে করণীয় নির্ধারণে শনিবার (১০ ডিসেম্বর) থেকে শুরু হবে সরকারি পর্যায়ের আলোচনা, চলবে সোমবার (১২ ডিসেম্বর) পর্যন্ত।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের সরকারি পর্বের উদ্বোধন করবেন।

তার আগে শুক্রবার (০৯ ডিসেম্বর) পর্যন্ত দু’দিন আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩০০ নাগরিক প্রতিনিধি অংশ নিচ্ছেন এবারের সম্মেলনে।

জাতিসংঘের উদ্যোগে এক দশক আগে জিএফএমডি সম্মেলন শুরু হয়।   ২০০৭ সালে বেলজিয়ামে প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর ২০০৮ সালে ফিলিপাইনে, ২০০৯ সালে গ্রিসে, ২০১০ সালে মেক্সিকোতে, ২০১১ সালে সুইজারল্যান্ডে, ২০১২-১৩ সালে মরিশাসে, ২০১৩-১৪ সালে সুইডেনে ও ২০১৫ সালে তুর্কিতে আয়োজিত হয়। ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে নবম সম্মেলন। ১০ম সম্মেলন হবে জার্মানিতে।

গত বছর তুরস্কের কাছ থেকে বাংলাদেশ এর চেয়ারম্যান পদ লাভ করে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
কেজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।