ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন কোচে চালু হচ্ছে সিরাজগঞ্জ এক্সপ্রেস, এরপর একতা-দ্রুতযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
নতুন কোচে চালু হচ্ছে সিরাজগঞ্জ এক্সপ্রেস, এরপর একতা-দ্রুতযান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন ভারতীয় কোচ দিয়ে আগামী রোববার (১১ ডিসেম্বর) উদ্বোধন করা হবে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের। এরপর ১৫ ডিসেম্বর থেকে একই ধরনের কোচ দিয়ে চলবে একতা ও দ্রুতযান এক্সপ্রেস।

ঢাকা: নতুন ভারতীয় কোচ দিয়ে আগামী রোববার (১১ ডিসেম্বর) উদ্বোধন করা হবে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের। এরপর ১৫ ডিসেম্বর থেকে একই ধরনের কোচ দিয়ে চলবে একতা ও দ্রুতযান এক্সপ্রেস।

 

এ মাসেই এ কোচে চলবে নীলসাগর এক্সপ্রেসও। আরও দু’টি মিটারগেজ ট্রেনের রেকও প্রস্তুত হচ্ছে। ডিসেম্বরের শেষ দিকে নতুন কোচ যোগ হবে ওই দু’টি ট্রেনেও।
 
বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) রেল মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।
 
রেলমন্ত্রী মুজিবুল হক রোববার বিকেল ৩টায় কমলাপুর রেলস্টেশনে নতুন ভারতীয় কোচ দিয়ে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করবেন।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, সিরাজগঞ্জ এক্সপ্রেসের পর ১৫ ডিসেম্বর নতুন ভারতীয় ব্রডগেজ কোচ দিয়ে চালু হবে একতা ও দ্রুতযান এক্সপ্রেস।
 
এরপর নতুন কোচ দিয়ে নীলসাগর এক্সপ্রেস ও মৈত্রী এক্সপ্রেস ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে বলেও জানান হাবিবুর রহমান।
 
ইন্দোনেশিয়ার মিটারগেজ কোন দু’টি ট্রেন পাচ্ছে- এমন প্রশ্নে তিনি বলেন, ‘পরিকল্পনা অনুসারে মহানগর প্রভাতি ও তুর্ণা এক্সপ্রেস পাবে। তবে কবে উদ্বোধন হবে, সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি। কোচগুলোর একটি রেকের প্রস্তুতি এখনও বাকি আছে। এ কারণে সিদ্ধান্ত নিতে একটু দেরি হচ্ছে’।
 
তুর্ণা ও মহানগর প্রভাতি নতুন ইন্দোনেশিয়ান কোচ পেলে এ দু’টি ট্রেন থেকে বের হওয়া পুরনো কোচগুলো সিলেট রুটে দেওয়ার পরিকল্পনাও রয়েছে রেলওয়ের।
 
রেলওয়ে সূত্র জানায়, নতুন কোচ দিয়ে উদ্বোধন হতে যাওয়া সিরাজগঞ্জ এক্সপ্রেসে ১৪টি কোচ থাকবে। এ কোচগুলো ভারত থেকে আনা রেলের সর্বশেষ আধুনিক কোচ।

বাংলাদেশ সময়: ২২১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।