ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অভিবাসন বা শরণার্থী সমস্যা সমাধানে ঐক্যের ডাক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
অভিবাসন বা শরণার্থী সমস্যা সমাধানে ঐক্যের ডাক

ঢাকায় শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী অভিবাসন বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)...

ঢাকা: ঢাকায় শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী অভিবাসন বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) থেকে শুরু হওয়া প্রথম দিনের বৈঠকেই অভিবাসন খাতে সুশাসন কিংবা শরণার্থীর মতো সমস্যা সমাধানে বিশ্ব নেতাদের মধ্যে ঐক্যের ডাক দেওয়া হয়েছে।

অভিবাসন নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন দেশের প্রায় তিনশ দেশি-বিদেশি বেসরকারি প্রতিনিধি অভিবাসন, উন্নয়ন ও সুশাসন-সংক্রান্ত নানা বিষয় নিয়ে আলোচনা করেন। তাদের মতে, দেশে দেশে, দেশের অভ্যন্তরে সরকারের সঙ্গে বেসরকারি সংস্থা ও সুশীল সমাজের প্রতিনিধিদের মধ্যেও এ ঐক্য বিরাজ করতে হবে। তাহলেই অভিবাসন খাতের শৃঙ্খলা নিশ্চিত করা সম্ভব হবে।

শুক্রবারও (০৯ ডিসেম্বর) এ আলোচনা চলবে। এরপরে শনিবার (১০ ডিসেম্বর) থেকে শুরু হবে সরকারি পর্যায়ের আলোচনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলনের উদ্বোধন করবেন।

জাতিসংঘ মহাসচিবের আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক বিশেষ প্রতিনিধি গ্রেগরি মানিয়াতিস, ইউএন উইমেনের উপ-নির্বাহী পরিচালক লাকসমি পুরি, আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রেডার, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক উইলিয়াম ল্যাসি সুইং, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল উ হংবো উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ মন্ত্রী এবং স্থানীয় সরকার মন্ত্রীও উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখবেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ১২ ডিসেম্বর অধিবেশনের সমাপনী ঘোষণা দেবেন। এবারের জিএফএমডি চেয়ারম্যান হিসেবেই বাংলাদেশ এই সম্মেলনের আয়োজক। বিশ্বের ১২০টি দেশ, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, নাগরিক সমাজ ও দেশি–বিদেশি বেসরকারি সংস্থার প্রায় পাঁচ শতাধিক প্রতিনিধ এতে অংশ নিচ্ছেন। প্রায় এক দশক আগে অভিবাসীদের উন্নয়নের প্রশ্নে এই সম্মেলন হাতে নেয় জাতিসংঘ।

জিএফএমডি সিভিল সোসাইটি দিবসের অনুষ্ঠানে উদ্বোধনী অধিবেশনে এবারের সম্মেলনের চেয়ারম্যান বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বক্তব্য রাখেন। প্রথম অধিবেশনে জিএফএমডি সিভিল সোসাইটির চেয়ার কলিন রাজার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন কো-চেয়ার সিসেলেমপিলো সাং বুথানে, বাংলাদেশের সিভিল সোসাইটি সমন্বয় কমিটির সৈয়দ সাইফুল হক প্রমুখ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সম্মেলনে বিশ্বের ২০টি দেশের মন্ত্রী অংশ নিচ্ছেন। আসছেন প্রায় অর্ধশত দেশের সচিব। আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারাও অংশ নিচ্ছেন।

সিভিল সোসাইটি সম্মেলনের আগে দেশি-বিদেশি প্রতিনিধিরা দুই দিনব্যাপী পিপলস গ্লোবাল অ্যাকশন ফোরামের (পিজিএ) দুই দিনব্যাপী অধিবেশনে অংশ নেন।

বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, ফিলিপাইন, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, হংকং, কানাডা, মিশর, লেবানন ও বাহারাইনসহ ২৫ দেশের প্রায় তিনশ বিদেশি এই অধিবেশনে যোগ দিয়েছেন।

সম্মেলনে অভিবাসন ও উন্নয়নের অর্থনীতি, সামাজিক প্রেক্ষাপট ও সুশাসন এই তিনটিকে মূল ধরে মোট ছয়টি বিষয়ের ওপর আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
জেপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।