ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাবিতে রোকেয়া বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
ঢাবিতে রোকেয়া বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা

রোকেয়া দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে বেগম রোকেয়ার ভাস্কর্যের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয়: রোকেয়া দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে বেগম রোকেয়ার ভাস্কর্যের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠন।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক নাজমা শাহীনের নেতৃত্বে হলের আবাসিক শিক্ষক ও ছাত্রীরা প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র, নারী সংহতি, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, গণসংহতি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে নারীর প্রতি সহিংসতা বন্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি নাঈমা খালেদ মনিকা বাংলানিউজকে বলেন, বেগম রোকেয়া চেয়েছিলেন নারীরা শিক্ষিত হলে সমাজে তাদের মর্যাদাবোধ প্রতিষ্ঠিত হবে। কিন্তু আজো আমাদের সমাজে নারীরা নিরাপদ নয়, নারীর মর্যাদা প্রতিষ্ঠিত হয়নি। নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়নি। ফলশ্রুতিতে নারীদের প্রতি এখনও নির্যাতন চলছে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে নারীদের এখনও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ছাত্রী মাহবুবা আক্তার স্মৃতি বলেন, বেগম রোকেয়া তৎকালীন সমাজের বিরুদ্ধে গিয়ে শিক্ষা লাভ করেন। কিন্তু তার উদ্দেশ্য এখনও বাস্তবায়ন হয়নি। ঘরে-বাইরে নারীরা এখনও নিরাপত্তাহীনতায় ভুগছে। এর থেকে পরিত্রাণ পাওয়ার একমাত্র মাধ্যম শিক্ষা।

বেগম রোকেয়ার জীবনের বিভিন্ন দিক, নারীদের ওপর নির্যাতন, আন্দোলন নিয়ে চিত্র পদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র। পহেলা বৈশাখে নারীর ওপর নির্যাতনের চিত্র তুলে ধরে এর বিচার দাবি করে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
এসকেবি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।