ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ছুটির দিনে ‘সাজঘরে’ ব্যস্ত কর্মজীবী নারীরা

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
ছুটির দিনে ‘সাজঘরে’ ব্যস্ত কর্মজীবী নারীরা

অফিস, সংসার, সমাজের প্রতি দায়িত্ব শেষ করে ছুটির দিন ছাড়া নিজের দিকে খেয়াল করার সময় পান না এখনকার কর্মজীবী নারীরা। সাজঘর বা পার্লার শব্দটি শুনলেই নারীদের মুখে এক চিলতে হাসি ফুটে ওঠে।

ঢাকা: অফিস, সংসার, সমাজের প্রতি দায়িত্ব শেষ করে ছুটির দিন ছাড়া নিজের দিকে খেয়াল করার সময় পান না এখনকার কর্মজীবী নারীরা। সাজঘর বা পার্লার শব্দটি শুনলেই নারীদের মুখে এক চিলতে হাসি ফুটে ওঠে।

তাই ছুটির দিনে পার্লারগুলোতে কর্মজীবী নারীদের ভিড় থাকে উল্লেখযোগ্য।

শুক্রবার (০৯ ডিসেম্বর) রাজধানীর স্বনামধন্য একটি পার্লারে আসা আফিয়া আক্তার বলেন, পুরো সপ্তাহজুড়ে নিজের অফিস, বাচ্চার স্কুল, সংসারের রান্না মিলিয়ে নিজের জন্য সময় বের করা কঠিন। নিজের দিকে দেখার সময় মেলে না। আবার ছুটির দিনেও অনেক সময় বাসায় থাকে নানা অনুষ্ঠান। তাই যে সপ্তাহে ছুটির দিনে একটু সময় পাই পার্লারে এসে নিজের রূপচর্চাটা করে নেই। নিজেকে একটু পরিপাটি করে রাখতে কে না চায়।

লেখপড়ার চাপে ব্যস্ত থাকতে হয় শিক্ষার্থী নারীদেরও। রাজধানীর নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাইসা আলম গুলশান-২ নম্বরে একটি পার্লারে এসেছেন। বাংলানিউজকে বলেন, সপ্তাহের বাকি দিনগুলোতে অ্যাসাইনমেন্ট, ক্লাস, পরীক্ষা নিয়ে দম ফেলার সময় পাই না। রূপচর্চা করতে হয় পার্লারে এসেই। ছুটির দিনে ইউনিভার্সিটি বন্ধ থাকে। তাই কিছুটা সময় পাওয়া যায়। পার্লারে আসলে ছুটির দিনেই আসি।  

‌এদিকে ছুটির দিনেই কর্মজীবী নারীদের ভিড় বেশি থাকে বলে জানিয়েছেন হীরা’স বিউটি কেয়ারের কর্ণধার হীরা রাংসা।  

বাংলানিউজকে তিনি বলেন, সাধারণ দিনে যে সংখ্যক কাস্টমার আসেন তার থেকে তিনগুণ বেশি আসেন ছুটির দিনে। কারণ পার্লারে এসে রূপচর্চা করাতে কিছুটা সময় লাগে। ছুটির দিন ছাড়া এখনকার ব্যস্ত নারীরা সেই সময় পান না।
পার্লারগুলো থেকে জানা যায়, সাধারণ ফেসিয়াল, ফেয়ার পলিশ, চুল কাটা, পেডিকিউর, মেনিকিউরের প্রতিই নারীদের আকর্ষণ বেশি। পার্লার ভেদে সাধারণ ফেসিয়াল ৫শ’ টাকা থেকে ১ হাজার টাকা, ফেয়ার পলিশ ৫শ’ টাকা থেকে ১৫শ’ টাকা ও চুল কাটা ৩শ’ টাকা থেকে দেড় হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

ছুটির দিনগুলোতে গ্রাহকদের চাহিদার কারণে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে রাজধানীর বেশিরভাগ পার্লার।  

এক পরিসংখ্যানে দেখা যায়, দেশে বর্তমানে প্রায় পাঁচ হাজার পার্লার আছে। এসব পার্লারে কাজ করছেন প্রায় ৫০ হাজার নারী, যাদের সংসার চলছে এ কাজের ওপর ভিত্তি করে। পার্লারের বিষয়টি রীতিমতো শিল্পে পরিণত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
ইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।