ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রং তুলিতেই হোক সন্ত্রাস-জঙ্গি দমন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
রং তুলিতেই হোক সন্ত্রাস-জঙ্গি দমন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, দেশে সন্ত্রাস ও জঙ্গি দমনে চিত্রশিল্পীরা তাদের রং তুলির মাধ্যমে প্রতিবাদ করতে পারেন। আর এই রং তুলির আঁচড়-ই হোক সন্ত্রাস ও জঙ্গি দমনের ভাষা। 

ঢাকা: মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, দেশে সন্ত্রাস ও জঙ্গি দমনে চিত্রশিল্পীরা তাদের রং তুলির মাধ্যমে প্রতিবাদ করতে পারেন। আর এই রং তুলির আঁচড়-ই হোক সন্ত্রাস ও জঙ্গি দমনের ভাষা।

 

শুক্রবার (০৯ ডিসেম্বর) সন্ধ্যায় ধানমন্ডির দৃক গ্যালারিতে হিল আর্টিস্ট গ্রুপের ৬ষ্ঠ চিত্রপ্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হিল আর্টিস্ট গ্রুপের আয়োজনে এ চিত্রপ্রদর্শনী চলবে ১৪ নভেম্বর পর্যন্ত।  

সুলতানা কামাল বলেন, চিত্রশিল্পীরা তাদের রংয়ের প্রলেপের মাধ্যমে মনের কষ্ট উপস্থাপন করেন।  

তিনি আরো বলেন, পাহাড়ি চিত্রশিল্পীরা রং তুলিতে জীবন-মানের বিভিন্ন চরিত্র উপস্থাপন করেছে। শুধু তাই নয়, বাংলাদেশ একটি সংস্কৃতি সম্বৃদ্ধ দেশ। যেখানে অত্যাচার রয়েছে আবার ‍সুখের ঝলকানিও রয়েছে। আর এ সবকিছুর মিশেলেই সীমাবদ্ধ বাঙালির আবহমানকাল জীবন।  

পাহাড়ি চিত্রশিল্পীর প্রসার ঘটেছে মন্তব্য করে তিনি বলেন, আজ থেকে ৪০ বছর আগে পাহাড়ি চিত্রকলা চর্চা শুরু হয়। কিন্তু সময়ের বিবর্তনে আজ তাদের চিত্রশিল্পের প্রসার লাভ করেছে। এছাড়া এবারের চিত্র প্রদর্শনীতে ২৭ জন চিত্রশিল্পীর অংশ গ্রহণই বোঝা যায় পাহাড়ি চিত্র শিল্পের কতোটা উন্নতি হয়েছে।    

সংগঠনের উপদেষ্টা ও আন্তর্জাতিক চিত্রশিল্পী কনকচাপা চাকমা বলেন, ১৯৯২ সালে পার্বত্য অঞ্চলে সংগঠনটি যাত্রা শুরু করে। এ চিত্রপ্রদর্শনীতে ১০টি ভাষাভাষি ১১টি জাতিগোষ্ঠীর সংস্কৃতির যে ভিন্নতা ও বৈচিত্র্যতা রয়েছে সেটা এখানে তুলে ধরা হয়েছে। এছাড়া প্রদর্শনীর মাধ্যমে আদিবাসীদের সংস্কৃতি আরো বেশি বেশি সম্বৃদ্ধ হচ্ছে বলে তিনি মনে করেন।
 
চিত্রপ্রদর্শনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, হিল আর্টিস্ট সংগঠনের সভাপতি ধানমণ্ডি চাকমা, চিত্রশিল্পী লাভলী চাকমা, রোনেল চাকমা, উদয় শংকর চাকমা, মিনকু চাকমা, খিং সায় মং, নিধি চাকমাসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।