ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

২ বছর পর কুড়িগ্রাম-রমনা চলবে ট্রেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
২ বছর পর কুড়িগ্রাম-রমনা চলবে ট্রেন

কুড়িগ্রাম: করোনা মহামারির কারণে বন্ধ হয়ে যাওয়ার দু’বছর পর কুড়িগ্রাম অঞ্চলের মানুষের জন্য স্বল্প মূল্যের টিকিটে নিয়মিত যাতায়াতের জন্য কুড়িগ্রাম-রমনা রেলপথে চলাচলের ট্রেনটি যাত্রা শুরু করতে যাচ্ছে।  

আগামী মঙ্গলবার (১ মার্চ) সকালে চিলমারীর রমনা রেল স্টেশন থেকে নতুন করে রমনা কমিউটার নামে ট্রেনটি রংপুরের উদ্দেশে যাত্রা শুরু করবে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ রেলওয়ে লালমানিরহাট ডিভিশন সূত্র।

দু’বছর আগে ভয়াবহ করোনা ভাইরাসের প্রকোপের কবলে ২০২০ সালের মার্চ মাস থেকে সারাদেশের মতো রমনা-পার্বতীপুর এ রুটে চলাচলকারী একমাত্র ট্রেনটি বন্ধ হয়ে যায়।  

রমনা-কুড়িগ্রাম-কাউনিয়া হয়ে পার্বতীপুর রেলপথে দীর্ঘদিন ধরে চলাচলকারী একমাত্র রমনা লোকাল ট্রেনটি এ অঞ্চলের মানুষের জন্য স্বল্প মূল্যের টিকিটে নিয়মিত চলাচলের বাহন হিসেবে যাতায়াত করতো। কিন্তু করোনা মহামারির প্রকোপ কমলে দেশের সব রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও নানা কারণে এ রেলপথে দীর্ঘ দু’বছর ট্রেন চলাচল বন্ধ রাখে রেলওয়ে কর্তৃপক্ষ।

লালমনিরহাট রেলওয়ে সুত্রে জানা যায়, নতুন নামে চালু হওয়া কমিউটার ট্রেনটি এখন থেকে বিকেলে লালমনিরহাট-কাউনিয়া-কুড়িগ্রাম-কাউনিয়া-রমনা এবং সকালে রমনা-কুড়িগ্রাম-কাউনিয়া-রংপুর-লালমনিরহাট রেলপথে যাতায়াত করবে। মূলত রংপুর এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনের সংযোগকারী শাটল ট্রেন হিসেবে কমিউটার নাম নিয়ে এটি যাতায়াত করবে বলে জানা গেছে।  

রেল, নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সহ-সভাপতি ও রেলপথ আন্দোলনের নেতা আব্দুল কাদের বাংলানিউজকে বলেন, এটা মূলত রংপুর এক্সপ্রেসের সংযোগকারী শাটল ট্রেনটিকে কমিউটার ট্রেন নামে চালানোর একটি উদ্যোগ মাত্র। যে শিডিউলে এটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে তাতে কয়েকদিন পর লোকসানের অজুহাত দেখিয়ে এটি আবারও বন্ধ করার অপচেষ্টা রয়েছে বলে আমরা মনে করছি। স্থানীয়দের সঙ্গে আলোচনা করে ট্রেনের যাত্রীবান্ধব সময়সূচি নির্ধারণের দাবি জানান তিনি।  

বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট ডিভিশনের সহকারী ট্রাফিক সুপারিটেনডেন্ট আবু তাহের বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, রমনা রেলপথে কমিউটার ট্রেন চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করছি আগামী মঙ্গলবার সকাল ৮টা থেকে রমনা রেলপথে কমিউটার ট্রেনটি যাত্রা শুরু করবে।  

বাংলাদেশ রেলওয়ের ডিভিশনাল ট্রাফিক সুপারিটেনডেন্ট খালিদুন নেছা বাংলানিউজকে বলেন, আমরা রমনা রেলপথে কমিউটার ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছি। সিডিউলসহ সবকিছুই এখনও পর্যালোচনার পর্যায়ে রয়েছে। আমাদের বিভিন্ন বিভাগের মধ্যে পর্যালোচনা ও সমন্বয় করেই কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এছাড়া কুড়িগ্রাম-রমনা রেলপথে ট্রেন চালুর পর পর্যায়ক্রমে রেলপথটিরও সংস্কার করা হবে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এফইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।