ঢাকা, মঙ্গলবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ জুন ২০২৪, ২৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের মামলার আইনি খরচ মেটাতে সহায়তা চাইলেন পররাষ্ট্র সচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
রোহিঙ্গাদের মামলার আইনি খরচ মেটাতে সহায়তা চাইলেন পররাষ্ট্র সচিব ...

ঢাকা: রোহিঙ্গা গণহত্যার বিচার নিয়ে দায়ের করা মামলার আইনি খরচ মেটাতে ইসলামি সহযোগিতা সংস্থা- ওআইসি দেশগুলোর সহায়তা চেয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পাকিস্তানের ইসলামাবাদে ওআইসির ৪৮তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতা বিষয়ক ওআইসি অ্যাডহক মন্ত্রী পর্যায়ের কমিটির এক বৈঠকে তিনি এই সহযোগিতা চান।

বুধবার (২৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ অনির্দিষ্টকালের জন্য লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে বিশাল আর্থ-সামাজিক ও পরিবেশগত মূল্য বহন করতে পারে না। সুতরাং তাদের রাখাইন রাজ্যে প্রত্যাবাসন করতে হবে।

বৈঠকে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের জন্য মিয়ানমারকে জবাবদিহি করার জন্য আন্তর্জাতিক বিচার আদালতে অ্যাডহক কমিটির চেয়ারম্যান হিসেবে গাম্বিয়ার দায়ের করা মামলায়, বিশেষ করে ২০২২ সালের ফেব্রুয়ারিতে সাম্প্রতিক শুনানির হালনাগাদ অবস্থা নিয়ে আলোচনা করা হয়। মামলা পরিচালনা করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর স্বেচ্ছায় তহবিল গঠনের বিষয়েও আলোচনা হয়। এ সময় তুরস্ক তহবিলে ২ লাখ মার্কিন ডলার দেওয়ার জন্য প্রতিশ্রুতি দেয়।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।