ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাশিয়া থেকে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের আরো যন্ত্রপাতি আসছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
রাশিয়া থেকে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের আরো যন্ত্রপাতি আসছে

ঢাকা: রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ সমুদ্র বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) যন্ত্রপাতির নতুন একটি লট সম্প্রতি শিপমেন্ট করা হয়েছে, যা আগামী জুন মাসে এসে পৌঁছাবে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন লটে আরএনপিপির ইউনিট-১ এবং ইউনিট-২ এর জন্য বিভিন্ন আইটেমের এক হাজার ৩০০ যন্ত্রপাতি রয়েছে, যার ওজন প্রায় এক হাজার ৫৭৩ টন। চলতি বছরের জুনেই এসব নতুন যন্ত্রপাতি রূপপুর প্রকল্পে ডেলিভারি দেওয়া হবে।

প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর এটমোস্ত্রয়েক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং আরএনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সেই ডেইরি বলেন, বিরূপ আন্তর্জাতিক পরিস্থিতিতেও রূপপুর প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর হিসেবে নির্মাণ কাজ এবং যন্ত্রপাতি সরবরাহ উভয় ক্ষেত্রেই আমরা দায়িত্ব পালন করে যাচ্ছি।

রূপপুর প্রকল্পে স্থাপিত হচ্ছে দুটি ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। এই ইউনিটের মোট উৎপাদন ক্ষমতা হবে দুই হাজার ৪০০ মেগাওয়াট। রুশ এই রিয়্যাক্টর মডেলটি সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

বাংলাদেশ সময় ১৫৩৪ ঘণ্টা, ০৫ এপ্রিল, ২০২২
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad