ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা এখন এটি নিয়ে কাজ করবো।

ভারত সফর শেষে ঢাকায় ফিরে সোমবার (২০ জুন) রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ড. মোমেন বলেন, জাতিসংঘ অধিবেশনের আগেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী ভারত সফরে যাবেন। আমরা দিল্লির সঙ্গে এটা নিয়ে আলাপ করেছি। তারাও সেই সময়ে প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি নিচ্ছেন।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দিল্লিতে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হয়েছে। বাংলাদেশের বন্যায় ভারতের কাছে আগাম তথ্য থাকলে সেটা আমরা আগেভাগেই শেয়ার করতে অনুরোধ জানিয়েছি।

ড. মোমেন বলেন, ভারত থেকে বাংলাদেশের ব্যবসায়ীরা গম আমদানি করতে পারবে। এটা নিয়ে আলাপ হয়েছে। এছাড়া পি কে হালদারকে আমরা ফিরিয়ে আনার কথাও বলেছি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে সকল নদী পথ উন্মুক্ত করার আহ্বান জানিয়েছি। আমরা চাই, এসব নদী পথ দিয়ে ব্যবসা-বাণিজ্য বাড়ুক।

বাংলাদেশ ও ভারতের মধ্যে যৌথ পরামর্শক কমিশন-জেসিসি বৈঠকে যোগ দিতে গত ১৮ জুন দিল্লি সফরে যান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সোমবার সন্ধ্যায় তিনি দিল্লি থেকে ফিরেছেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জুন ২০, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।