ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রবিরোধী অপপ্রচার, বিদেশি মিশনে তালিকা পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, মে ১৮, ২০২৩
রাষ্ট্রবিরোধী অপপ্রচার, বিদেশি মিশনে তালিকা পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: দেশের বিরুদ্ধে নানা অপপ্রচারে জড়িত প্রবাসী বাংলাদেশিদের একটি তালিকা তৈরি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ইতোমধ্যে তাদের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সেই তালিকা বিদেশে বাংলাদেশি মিশনগুলোতে পাঠানো হয়েছে।

 

বিদেশে বাংলাদেশি মিশনগুলোকে রাষ্ট্রবিরোধী কার্যকলাপে জড়িতদের বিচার করার জন্য সংশ্লিষ্ট দেশের বিদ্যমান আইনের অধীনে সেখানকার সরকারের কাছে আবেদন করার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।  

বৈঠকে কর্মকর্তারা একটি অগ্রগতি প্রতিবেদনও তুলে ধরেন। তাতে বাংলাদেশি মিশনগুলো রাষ্ট্রবিরোধী অপপ্রচার বিস্তার রোধে কী ভূমিকা পালন করছে তা উল্লেখ করা হয়।

নয় দফা অগ্রগতি প্রতিবেদনে তারা বলেছেন, মিশনগুলো সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রতিবাদ ও অপপ্রচারের জবাব দিতে সর্বদা তৎপর রয়েছে। তবে তারা বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই তালিকায় কোনো নির্দিষ্ট বিবরণ নেই।

সূত্র জানায়, বিদেশে বাংলাদেশি মিশনগুলোকে রাষ্ট্রবিরোধী কার্যকলাপে জড়িতদের বিচার করার জন্য সংশ্লিষ্ট দেশের বিদ্যমান আইনের অধীনে সেখানকার সরকারের কাছে আবেদন করার জন্য স্পষ্টভাবে নির্দেশ দেওয়া হয়েছে। সেসব দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছে যে, যাতে তারা তালিকাভুক্ত ব্যক্তি বা সংস্থার কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ করেন এবং বাংলাদেশ সরকারের জন্য ক্ষতিকর ও মানহানিকর বা দেশের স্বার্থবিরোধী সোশ্যাল মিডিয়া পোস্ট, বিষয়বস্তু, সংবাদ বা তথ্য সেখানকার কর্তৃপক্ষকে অবহিত করেন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভুল তথ্যের বিরুদ্ধে প্রতিরোধ এবং বাংলাদেশের জন্য একটি ইতিবাচক ভাবমূর্তি উন্নীত করতে আন্তর্জাতিক গণমাধ্যমে তথ্যপূর্ণ ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়মিতভাবে প্রকাশের বিষয়টি নিশ্চিত করার জন্য ইতোমধ্যেই পদক্ষেপ নেওয়া হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।