ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কে যানবাহন কম, সতর্ক আইন-শৃঙ্খলা বাহিনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
সড়কে যানবাহন কম, সতর্ক আইন-শৃঙ্খলা বাহিনী

ঢাকা: বিএনপি ও জামায়াতসহ কয়েকটি দল ঘোষিত ৪৮ ঘণ্টার হরতাল পালন করছে। হরতালের দ্বিতীয় দিন সকাল থেকে সড়কে যান চলাচল কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে যানবাহন।

অন্যদিকে লক্ষ্য করা যায় প্রধান সড়কগুলোর মোড়ে মোড়ে অবস্থান করছিল আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সোমবার (২০ নভেম্বর) সকালে রাজধানীর মিরপুর ১২, ১১, ১০ নম্বর গোল চত্বর, কাজীপাড়ার, শেওড়াপাড়া, ফার্মগেট, প্রেসক্লাব ও গুলিস্তান এলাকা ঘুরে সড়কে এমন চিত্র দেখা যায়।

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে রাজধানীর সড়কে যানজট লাগে, তবে এদিন যানজট না লাগলেও বাস, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার, মোটরসাইকেল, মিনি ট্রাক ও পিকআপ ভ্যানের স্বাভাবিক চলাচল দেখা গেছে।

হরতাল চলাকালীন আগের রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নাশকতা ও যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা।

ব্যক্তিগত কাজে সদরঘাট যাবেন মোহাম্মদ আলী। হরতালে নিরাপত্তাহীনতার কারণে গণপরিবহন পাশে থাকার পরও যাতায়াত করছেন না। পল্লবী থেকে তিনি যাবেন মেট্রোরেলে করে সচিবালায় পর্যন্ত। আলী বলেন, হরতালের মধ্যে যেকোনো অপ্রীতিকর ঘটনা যেকোনো সময় ঘটতে পারে। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্যই আমি মেট্রোরেলে করে আমার গন্তব্যে যাচ্ছি। একটু কষ্ট হলেও নিরাপদে যাওয়ার চেষ্টা করছি। হরতাল অবরোধে বাসা থেকে বের হলেও পরিবারের মানুষজন একটু চিন্তায় থাকে। চিন্তায় থাকলে বা কি হবে প্রয়োজনে তো বাসা থেকে বের হতে হবেই।

বিকল্প পরিবহনের চালক মো. হাসান বলেন, আজকে মানুষজন ঘর থেকে অনেক কম বের হয়েছে। অবরোধে বেশিরভাগ মানুষজন প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না। মানুষজন আতঙ্কে আছে। সড়কে বাসের সংখ্যাও অনেক কম। যাত্রীদের মধ্যে বেশিরভাগই যারা অফিসে যাচ্ছে তারাই যাতায়াত করছেন। আর আমরা তো পেটের দায়ে গাড়িতে (বাসে) উঠছি।

সড়কের মোড়ে-মোড়ে পুলিশ-র‌্যাব ও আনসার সদস্যদের মোতায়েন থাকতে দেখা গেছ। প্রতিটি স্থানে পুলিশ সদস্যদের সতর্ক অবস্থান দেখা যায়৷

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিভিন্ন দলের ডাকা দুই দিনব্যাপী হরতালে রাজধানীসহ সারাদেশে যাতে কোনো নাশকতা ও বিশৃঙ্খলার সৃষ্টি না হয়, সেজন্য র‌্যাবের সবকটি ব্যাটালিয়নের সদস্যরা দায়িত্ব পালন করছেন।

এর আগে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে রোববার ভোর ৬টা থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল ডাক দেয় বিএনপি- জামায়াতসহ সমমনা আন্দোলনরত দলগুলো। নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তার সব নেতাকর্মীর মুক্তির দাবিতে রোববার সকাল থেকে হরতাল পালন করছে তারা।  

বাংলাদেশ সময়: ০৯২৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।