ঢাকা, রবিবার, ২৭ শ্রাবণ ১৪৩১, ১১ আগস্ট ২০২৪, ০৫ সফর ১৪৪৬

জাতীয়

সংখ্যালঘুদের ওপর নিপীড়নের বিরুদ্ধে বরিশালে প্রতিবাদ সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
সংখ্যালঘুদের ওপর নিপীড়নের বিরুদ্ধে বরিশালে প্রতিবাদ সমাবেশ

ব‌রিশাল: দেশজুড়ে লুটপাট, অগ্নিসংযোগ, শিল্পীদের ওপর হামলা ও সংখ্যালঘুদের ওপর নিপীড়নের বিরুদ্ধে বরিশালে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ আগস্ট) দুপু‌রে নিপীড়ন বিরোধী মঞ্চ বরিশালের ব্যানারে বরিশাল নগরের সদররোডস্থ অশ্বিনী কুমার হলের সামনে সমাবেশ করে তারা।

এতে বরিশালের বিভিন্ন মন্দির ক‌মি‌টির সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। সমাবেশের এক পর্যায়ে সড়ক অবরোধ করে স্লোগান দিতে থাকে তারা।

নিপীড়ন বিরোধী মঞ্চ বরিশালের সমন্বায়ক কাজল দাস’র সভাপতিত্বে বক্তারা বলেন, সরকার পতনের পর থেকে সারাদেশের সা‌থে ব‌রিশা‌লেও হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা হচ্ছে, তাদের ঘরবাড়ি ভাঙচুর করছে। ম‌ন্দির ভাঙচুর করা হ‌চ্ছে, যৌন নিপীরণ করা হচ্ছে হিন্দু মে‌য়ে‌দের।

সমাবেশ থেকে যারা এ ধরনের কাজে জড়িত তাদরে বিচার অন্তর্বর্তীকালীন সরকারের নিকট দাবি করা হয়।

আয়োজিত সমাবেশে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বরিশাল পূজা উদযাপন পরিষদ মহানগর সভাপতি ভানু লাল দে, সহ-সভাপতি বিশ্ব‌জিৎ ঘোষ বিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখার সমন্বায়ক ডা. মনীষা চক্রবর্ত্তী, কমিউনিস্ট পার্টি ব‌রিশাল জেলার সভাপতি অ্যাডভোকেট এ কে আজাদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান উন্মেষ রায়সহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, নারীদের নিপীড়ন, হামলার মতো ঘৃণিত এবং অমানবিক এই কর্মে যখন দেখি নিজ এলাকার বা পাশের বাড়ির লোকটির মুখ তখন তো অবাক হয়ে যাওয়া ছাড়া কিছু করার নেই।  প্রতিবাদ করতে গেলে আরও ভয়ঙ্কর ‍রূপ নিচ্ছে। আর শহরের থেকেও প্রত্যন্ত অঞ্চল বিশেষ করে গ্রাম অঞ্চলে এর মাত্রাও অনেক। প্রশাসনের র্নিলীপ্ততা জীবন এবং মান হানির অন্যতম কারণ হয়ে যাচ্ছে। এক্ষেত্রে আর দেরি নয়, এখনই অন্তবর্তীকালীন সরকারকে ব্যবস্থা নিতে হবে এসব অনিয়ম বন্ধে।

বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সমাবেশ শেষে একটি মিছিল বের করে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় অশ্বিনী কুমার হলে গিয়ে শেষ হয়।

পরে সদররোডে বৃ‌ষ্টি‌তে ভি‌জে বিক্ষোভ ক‌রেন সনাতন ধর্মাবলম্বীরা। তুমূল বৃ‌ষ্টি‌তে সড়ক অবরোধ ক‌রে বিক্ষোভ দুপুর ২টায় শেষ হয়। সমা‌বেশ থে‌কে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা,আগস্ট ১১,২০২৪
এমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।