ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

চাকরিতে পুনর্বহালের দাবি ৯৪ সালের বিদ্রোহী আনসারদের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
চাকরিতে পুনর্বহালের দাবি ৯৪ সালের বিদ্রোহী আনসারদের

ঢাকা: সুপ্রিমকোর্টের নির্দেশনা মোতাবেক আনসারদের চাকরিতে পুনঃবহালের দাবি জানিয়েছেন ১৯৯৪ সালের চাকরিচ্যুত বিদ্রোহী আনসার সদস্যরা।

বুধবার (১৪ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ১৯৯৪ সালের চাকরিচ্যুত ব্যাটালিয়ন আনসার সদস্যদের চাকরিতে পুনর্বহালের দাবিতে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকার যথাযথ যাচাই বাছাইয়ের মাধ্যমে আনসার বিদ্রোহের কারণে আনসার সদস্যরা দোষী সাব্যস্ত না হলে নির্দোষ চাকরি হারানো রিট আবেদনকারীদের ব্যাটালিয়ন আনসারে ফেরানোর ব্যবস্থা গ্রহণ করতে পারে বলে এক রায়ে অবজারবেশন দিয়েছে আপিল বিভাগ। রায়টি প্রকাশ হয়েছে ২ ফেব্রুয়ারি ২০২২।

তারা বলেন, ১৯৯৪ সালে সংঘটিত আনসার বিদ্রোহের পর চাকরি হারানো দুই হাজারের অধিক সংখ্যক আনসার সদস্যের মধ্যে যাদের বয়স ও শারীরিক সক্ষমতা রয়েছে, তাঁদের পুনর্বহাল করতে হাইকোর্টের রায় বাতিল করে আপিল বিভাগের দেওয়া পূর্ণাঙ্গ রায়ে এমন পর্যবেক্ষণই দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রদত্ত পূর্ণাঙ্গ রায়ে প্রকাশ করা হয়েছে।

মানববন্ধনে বলা হয়, আইনজীবীদের প্রদত্ত তথ্যমতে, আনসারদের বেতন-ভাতা বৃদ্ধি ও চাকরি স্থায়ীকরণের দাবিতে ১৯৯৪ সালে অসন্তোষ সৃষ্টি হয়। পরে তা বিদ্রোহে রূপ ধারণ করে। এ ঘটনায় ২ হাজার ৪৯৬ জন আনসারকে গ্রেপ্তার করা হয়। বিদ্রোহের ঘটনায় মামলার পর বিভিন্ন সময় তারা খালাস পান। এর মধ্যে কিছু সংখ্যক কর্মকর্তা-কর্মচারীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে চাকরিতে পুনর্বহাল করা হয়। এতে ২ হাজার ৪৯৬ জন আনসার সদস্যকে চাকরিচ্যুত করা হয়। চাকরি হারানো প্রায় ২ হাজার সদস্যের করা পৃথক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৭ ও ২০১৮ সালে হাইকোর্টও শর্তসাপেক্ষে তাদের পুনর্বহালের নির্দেশনা দিয়ে রায় দেন।  

বক্তারা আরও বলেন, হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আনসার-ভিডিপির মহাপরিচালক ও রাষ্ট্রপক্ষের করা পৃথক আপিল ও লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে গত বছরের ২ আগস্ট ২০২২ সালে রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ। আপিল বিভাগের অপর দুই সদস্য হলেন, বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এম ইনায়েতুর রহিম। রায়টি লিখেছেন বিচারপতি ওবায়দুল হাসান।

বক্তারা বলেন, উক্ত রায়ের আলোকে আমাদের অসহনীয় অমানবিক জীবন থেকে মুক্তি  ও অসহায় সন্তানদের নিয়ে সামাজিকভাবে বেঁচে থাকার অধিকার পেতে চাকরিতে পুনর্বহালের জন্য বর্তমানে চলমান সরকারের আশু হস্তক্ষেপ করছি।

তারা বলেন, দেশের ক্রান্তিলগ্নে আমরাও অংশীদার হতে চাই। সেজন্য মাননীয় স্বরাষ্ট্র উপদেষ্টা মহোদয়কে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ করার জন্য বিনীত আহ্বান জানাই।

এ সময় মানববন্ধনে চাকরিচ্যুত আনসার সদস্যদের পক্ষে আব্দুর রব শিকদারসহ প্রায় অর্ধশতাধিক আনসার সদস্য উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
ইএসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।