ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

শিক্ষা-রাজনীতির ব্যর্থতায় পূজামণ্ডপে হামলা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
শিক্ষা-রাজনীতির ব্যর্থতায় পূজামণ্ডপে হামলা ছবি: ডি এইচ বাদল

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সারা দেশে পূজামণ্ডপে হামলাসহ অপ্রিতিকর ঘটনার অধিকাংশ ক্ষেত্রেই অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে শিশু বা সদ্য কৈশোর পেরোনো তরুণদের। আমরা এখনও তাদের সঠিক চেতনায় উদ্বুদ্ধ করতে পারিনি।

এই ব্যর্থতা শিক্ষা ব্যবস্থার, সমাজ ব্যবস্থার এবং রাজনীতিরও। আমরা প্রত্যেকের জায়গা থেকে যদি একটু করে এগিয়ে আসি, তাহলেই শিশুদের সঠিক চেতনার মানুষ হিসেবে গড়ে তুলতে পারব।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত শিশু দিবস উপলক্ষে মাসব্যাপী প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ শিশু কণ্যাণ পরিষদ।

শিক্ষামন্ত্রী বলেন, শিশুদের বিকাশ না ঘটলে জাতির বিকাশ ঘটবে না। এজন্য দরকার সময়োপযোগী শিক্ষাব্যবস্থা। আমরা অনেক কিছুই শিখি ও মুখস্ত করি, কিন্তু তার কোনো প্রয়োগ করতে পারি না। ফলে আমরা প্রায়োগিক ও কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছি। আমরা সেই ব্যবস্থা করছি, যেন সকলেই দশম শ্রেণিতে কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে পারে, অন্তত একটি ট্রেডে সে শিক্ষা নিতে পারবে। এতে করে পরবর্তীতে যদি সে লেখাপড়া চালিয়ে নিতে নাও পারে, তবুও নিজের কর্মসংস্থান নিজে তৈরি করে নিতে পারবে।

দীপু মনি আরও বলেন, ২১টা বছর, স্বাধীনতার যে চেতনা, মুক্তিযুদ্ধের যে চেতনা, তার ঠিক উল্টো দিকে আমাদের নিয়ে যাওয়া হয়েছে। সে কারণে তখন কেউ নিজেকে মুক্তিযোদ্ধা বলতেও দ্বিধাবোধ করত। স্বাধীন দেশে তো এমনটি হওয়ার কথা ছিল না। সেই যে কালোথাবা, ’৭৫-এর ২১ বছর পরেও আজও মাথা জাগিয়ে আছে। তার প্রমাণই আমরা এবার পূজার সময় দেখলাম। আমাদের সঠিক মানুষ হওয়ার মধ্য দিয়ে এদের প্রতিরোধ করতে হবে।

আয়োজক সংস্থার সভাপতি ডা. মাখদুমা নার্গিসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মণিরুল ইসলাম এবং অনুষ্ঠান উদযাপন পরিষদের চেয়ারম্যান মো. জাকারিয়া পিন্টু।

‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’ প্রতিপাদ্যে জাতীয় শিশু দিবস উদযাপনের অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করেছে শিশু কল্যাণ পরিষদ। অনুষ্ঠানে নৃত্য, আবৃত্তি ও সংগীত এই তিন পর্বে মাসব্যাপী প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেয় সংগঠনটি।

আলোচনা পরবর্তীতে সাংস্কৃতিক পরিবেশনায় সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন ক্ষুদে শিল্পীরা।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।