ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাইব্রিড প্রযুক্তির খাদ্য যেন স্বাস্থ্যঝুঁকি না বাড়ায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
হাইব্রিড প্রযুক্তির খাদ্য যেন স্বাস্থ্যঝুঁকি না বাড়ায়

ঢাকা: খাদ্যে ভেজাল ও দূষণ রোধে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণা প্রয়োগ করতে হবে বলে জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনার আওতায় ‘৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক এক কর্মশালায় তিনি একথা বলেন।

তিনি বলেন, প্রযুক্তির মাধ্যমে সেবার মান উন্নীত করতে হবে। খাদ্য নিরাপত্তায়, পরিবেশ রক্ষায়, কৃষি উন্নয়নে, দুর্নীতি দমনে প্রযুক্তিকে মোক্ষমভাবে কাজে লাগাতে হবে। অতি যান্ত্রিকতা যেন অতিভোগের দিকে এবং সম্পদ অপচয়ে আমাদের তাড়িত না করে। বিশেষ করে হাইব্রিড প্রযুক্তির খাদ্য উৎপাদন করতে গিয়ে তা যেন মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ না হয়, তা নিশ্চিত করতে হবে।  

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই প্রোগ্রামের উপসচিব গোলাম মোহাম্মাদ ভূঁইয়া এবং এটুআই প্রোগ্রামের ইনোভেশন এক্সপার্ট ফারুক আহমেদ জুয়েল।   

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
এসএমএকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।