ঢাকা, মঙ্গলবার, ১১ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

বন্যা মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান ২৭ বিশিষ্ট নাগরিকের 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
বন্যা মোকাবিলায় সমন্বিত উদ্যোগ গ্রহণের আহ্বান ২৭ বিশিষ্ট নাগরিকের 

ঢাকা: বন্যার্তদের পাশে সমন্বিত শক্তি ও সামর্থ্য নিয়ে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ২৭ জন বিশিষ্ট নাগরিক।  

সোমবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, এই বন্যাসৃষ্ট দুর্যোগ মুহূর্তে নাগরিক সমাজের, বিশেষত বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও নাগরিক সংস্থাগুলোকে আরও বেশি সক্রিয় ভূমিকা পালন এবং বন্যার্তদের পাশে সমন্বিতভাবে দাঁড়াতে বিশেষভাবে আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে নিচের বিষয়গুলির প্রতি দৃষ্টি দিতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়– যার যার সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের প্রতি সহায়তার হাত বাড়াতে মানুষকে উদ্বুদ্ধ করা। শুকনা খাবার, পানি, পোশাক, জরুরি ওষুধ, নগদ অর্থ ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য সংগ্রহ করে কাছের শিক্ষার্থী-শিক্ষকদের ত্রাণ কেন্দ্রে পৌঁছানো বা নিজেদের কোনও সমন্বিত কার্যক্রম থাকলে সেখানে দ্রুত সময়ের মধ্যে পাঠানোর ব্যবস্থা করা। এছাড়া প্রয়োজনে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা এবং তাদের সহায়তা দেওয়া।

বন্যাকবলিত জেলাগুলোর যোগাযোগ ব্যবস্থা শুধু বিপর্যস্ত হয়নি, পরিবহন খরচও নানা কারণে বেড়েছে। সে কারণে আলাদা আলাদাভাবে ত্রাণসামগ্রী বন্যার্তদের কাছে নিয়ে যাওয়ার বদলে সমন্বিতভাবে ওই সব সামগ্রী পৌঁছানোর ব্যবস্থা করলে পরিবহন ব্যয় সাশ্রয় হবে। সহায়তার পরিমাণও বেশি দেওয়া যাবে।

সহায়তার দ্রব্যসামগ্রী বিতরণের সময় দূরের ও দুর্গম এলাকার পানিবন্দি মানুষের কাছে পৌঁছানোর চেষ্টাকে অগ্রাধিকার দিতে হবে। সামাজিকভাবে যারা বৈষম্যের শিকার সেসব সংখ্যালঘু ও প্রান্তিক মানুষ যেমন গ্রামীণ নারী, শিশু, অসুস্থ প্রবীণ নারী-পুরুষ, প্রতিবন্ধী, দলিত, আদিবাসী ও তৃতীয় লিঙ্গের কোনও মানুষ থাকলে তাদের প্রতি বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন।

বন্যার সময় অনেক ধরনের অপরাধ সংঘটিত হতে পারে, মানবাধিকার লঙ্ঘনের ঘটনাও অতীতে ঘটেছে। নারীদের যৌন হয়রানির বিষয়টিও এ সময় ঘটতে পারে বলে আমরা অভিজ্ঞতা থেকে জানি। এসব বিষয়ে বিশেষ নজর রাখা এবং কোনও ঘটনার তথ্য পেলে অভিযুক্তদের আইনের আওতায় আনতে যা করণীয় তা দ্রুত করার চেষ্টা করা। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সহযোগিতা চাওয়ার পাশাপাশি মানবাধিকার সংগঠনগুলোর সঙ্গেও যোগাযোগের অনুরোধ করা হচ্ছে।

জরুরি ত্রাণ বিতরণের সময় বন্যার্তদের জন্য মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি চাহিদা বা প্রয়োজনের তথ্য বা তালিকাও প্রাথমিকভাবে করে ফেলা গুরুত্বপূর্ণ।

কোনও কোনও বন্যাপীড়িত এলাকায় সহায়তার কাজে নয়, এক শ্রেণির মানুষ অপ্রয়োজনীয় ভিড় বাড়াচ্ছেন। তারা বন্যার্তদের বিরক্তি ও হয়রানির কারণ হয়ে উঠছেন বলে অভিযোগ আসছে। এসব দর্শনার্থীদের বন্যাকবলিত এলাকায় যাওয়া রোধ কিংবা নিরুৎসাহিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বিতভাবে কাজ করার জন্য সামাজিক সংগঠন ও শিক্ষার্থী সমাজের প্রতিও আমরা বিশেষ আহ্বান রাখছি।

বিবৃতিতে স্বাক্ষর করেছেন মানবাধিকারকর্মী সুলতানা কামাল, নিজেরা করির সমন্বয়কারী খুশী কবির, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক তাসনীম সিরাজ মাহবুব, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরী, সেন্ট্রাল উইম্যান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ড. পারভীন হাসান, বি এন ডব্লিউ এল’র নির্বাহী পরিচালক সালমা আলী, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভলপমেন্টের নির্বাহী পরিচালক, (এএলআরডি) শামসুল হুদা, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিরদৌস আজিম, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশনের পরিচালক প্রফেসর নায়লা জে. খান, মানবাধিকারকর্মী মো. নুর খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোবায়দা নাসরিন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট সাইদুর রহমান, পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের মাইদুল ইসলাম, মাহিডন বিশ্ববিদ্যালয়ের রোজিনা বেগম, সাংবাদিক সাঈদা গুলরুখ, সম্মিলিত সামাজিক আন্দোলনের সহসভাপতি অ্যাডভোকেট তবারক হোসেইন, আইনজীবী মিনহাজুল হক চৌধুরী, বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য দীপায়ন খীসা, আদিবাসী অধিকারকর্মী হানা শামস আহমেদ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফ আলী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাহাদাত আলম, আইনজীবী কোর গ্রুপের মেম্বার মুক্তাশ্রী চাকমা।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৬
টিএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।