ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ভাদ্র ১৪৩১, ২৯ আগস্ট ২০২৪, ২৩ সফর ১৪৪৬

জাতীয়

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৭ কোটি টাকা সহায়তা ঘোষণা যুক্তরাজ্যের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৭ কোটি টাকা সহায়তা ঘোষণা যুক্তরাজ্যের

ঢাকা: বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৪ লাখ ৫০ হাজার ইউরো (৭ কোটি টাকা) সহায়তা ঘোষণা করেছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার (২৯ আগস্ট) যুক্তরাজ্যের হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বন্যায় ক্ষতিগ্রস্ত ৩৬ হাজারেরও বেশি মানুষকে সহায়তা করার জন্য ৪ লাখ ৫০ হাজার ইউরো (৭ কোটি টাকা) অত্যাবশ্যক মানবিক সহায়তা দিচ্ছে যুক্তরাজ্য। বন্যায় ৫ মিলিয়নেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। সহায়তা সবচেয়ে ক্ষতিগ্রস্ত সাতটি জেলার মানুষকে সহায়তা করবে। এ জেলাগুলো হলো- ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, মৌলভীবাজার, খাগড়াছড়ি ও চট্টগ্রাম। কিছু এলাকা ৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন হচ্ছে।

যুক্তরাজ্যের এ নতুন সহায়তা একটি স্টার্ট ফান্ড বাংলাদেশ দ্বারা পরিচালিত ও এনজিও দ্বারা বাস্তবায়িত হবে। এটি খাদ্য, নগদ সহায়তা, বিশুদ্ধ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি সরবরাহসহ ৩৬ হাজারেরও বেশি মানুষকে সহায়তা করবে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেছেন, বাংলাদেশের পূর্বাঞ্চলে বর্তমান বন্যায় ক্ষতিগ্রস্ত সবার পাশে দাঁড়িয়েছে যুক্তরাজ্য সরকার। আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে যুক্তরাজ্য সরকার ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সহায়তা দিচ্ছে। এ সহায়তা বাংলাদেশের অন্তর্বর্তী সরকার, সুশীল সমাজ, স্থানীয় সম্প্রদায়ের সক্রিয় ও চলমান সাড়াদানের পরিপূরক।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।