ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ইংলিশ’ পরীক্ষায় ফেল আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
‘ইংলিশ’ পরীক্ষায় ফেল আফগানিস্তান সংগৃহীত ছবি

স্যাম কারানের দাপুটে বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করলেন আফগানিস্তানের ব্যাটাররা। এরপর বল হাতেও ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপকে বিপদে ফেলতে ব্যর্থ হলেন আফগান পেসাররা।

ফলে স্বস্তির জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ইংলিশরা। আর রশিদ- নবিদের আসর শুরু হলো হার দিয়ে।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গ্রুপ-১ এর ম্যাচে আজ আফগানদের ৫ উইকেটে হারিয়ে দিয়েছে বাটলারবাহিনী। পার্থ স্টেডিয়ামে শুরুতে ব্যাট করে মাত্র ১১২ রান সংগ্রহ করতেই সব উইকেট হারায় আফগানিস্তান। জবাবে ৫ উইকেট হারালেও ১১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড।

লক্ষ্য তাড়ায় নামা ইংলিশদের শুরুটা অবশ্য আহামরি হয়নি। আফগান বোলারদের ওপর চড়াও হতে পারছিলেন না ইংল্যান্ডের ব্যাটারা। দুই ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলস খেলেন ওয়ানডের মেজাজে। অধিনায়ক বাটলার ১৮ বলে করেন ১৮ রান। আর হেলস ২০ বলের মোকাবিলায় করতে পারেন ১৯ রান। দিনে নামা দাভিদ মালান তো রানের গতিই কমিয়ে ফেলেন। ২০ বলে খেলে ১৮ রান করে বিদায় নেন তিনি। থিতু হতে পারেননি স্টোকস (২) ও হ্যারি ব্রুক। তবে শেষদিকে দেখেশুনে খেলে ইংলিশদের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন লিয়াম লিভিংস্টোন (২৯*)। ৮ রানে অপরাজিত থাকেন মঈন আলী।

বল হাতে ১টি করে উইকেট নেন আফগানিস্তানের ফজলহক ফারুকি, মুজিব উর রহমান, রশিদ খান, ফরিদ আহমেদ মালিক ও মোহাম্মদ নবি।

এর আগে টস জিতে ফিল্ডিং বেছে নিয়েছিলেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। তার সিদ্ধান্ত সঠিক প্রমাণ করেন দলটির বোলাররা। তাদের দাপুটে বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেননি আফগান ব্যাটাররা। তিন ও চারে নামা ইব্রাহীম জাদরান ও উসমান ঘানি যা একটি লড়াই করেন। এর মধ্যে ইব্রাহীম ৩২ বলে করেন ঠিক ৩২ রান। আর উসমানের ব্যাট থেকে আসে ৩০ বলে ৩০ রান। এই দুজনে ছাড়া দুই অঙ্কের দেখা পান আর মাত্র দুই ব্যাটার। কিন্তু তাদের অবদানও বলার মতো নয়।

বল হাতে ইংলিশদের হয়ে সবচেয়ে বড় ভূমিকা রাখেন কারেন। এই পেসার একাই তুলে নেন ৫ আফগান ব্যাটারের উইকেট। ৩.৪ ওভার বল করে তিনি রান খরচ করেন মাত্র ১০টি। এছাড়া ২টি করে উইকেট নেন বেন স্টোকস ও মার্ক উড। আর এক উইকেট গেছে ক্রিস ওকসের ঝুলিতে।  

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ৫ উইকেট নেওয়া কারান।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।