ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

বরিশালে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
বরিশালে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব

বরিশাল: জ্যোতির্বিজ্ঞান বিষয়কে বাংলাদেশে জনপ্রিয় করার জন্য আগামী ১২ জুলাই বরিশালে অনুষ্ঠিত হবে ১৯তম অ্যাস্ট্রো-অলিম্পিয়াড-২০২৪ এর বাছাই পর্ব।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের আয়োজনে এবং প্রকৃতি ও জীবন ক্লাব, বরিশালের ব্যবস্থাপনায় এ প্রতিযোগিতায় ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল এবং কলেজ পর্যায়ের ছাত্র/ছাত্রীরা অংশ নিতে পারবে।

জাহানারা ইসরাইল স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নিতে পারবে বরিশাল বিভাগের ২০০ শিক্ষার্থী। তাদের থেকে ৪০ জনকে বাছাই করা হবে। এর মধ্যে ২০ জন সিনিয়র গ্রুপ এবং ২০ জন জুনিয়র গ্রুপে থাকবে।

শনিবার (২৯ জুন) দুপুরে এক সংবাদ সম্মেলনে প্রকৃতি ও জীবন ক্লাব, বরিশালের সভাপতি অধ্যাপক মফিজুর রহমান লিখিত বক্তব্যে এসব তথ্য জানান।

তিনি আরও জানান, প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণদের নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড’ জাতীয় পর্ব। জাতীয় পর্ব থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে ২১-২৪ আগস্ট ৪ দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে। আবাসিক ক্যাম্প থেকে নির্বাচিত ৫ জন প্রতিযোগী আসন্ন ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রো-অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

প্রকৃতি ও জীবন ক্লাব, বরিশালের সাধারণ সম্পাদক এলর্বাট রিপন বল্লভের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াড বরিশাল বিভাগীয় আয়োজক কমিটির সমন্বয়ক সাংবাদিক সাঈদ পান্থ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকৃতি ও জীবন ক্লাব, বরিশালের উপদেষ্টা এসএম শেলী, জাহানারা ইসরাইল স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল সত্যজিৎ রায়, সেলিনা আক্তার হেনাসহ প্রকৃতি ও জীবন ক্লাবের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।