ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

আজিজের ভাইদের এনআইডি জালিয়াতি, জড়িতকে বরখাস্ত করতে পারে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
আজিজের ভাইদের এনআইডি জালিয়াতি, জড়িতকে বরখাস্ত করতে পারে ইসি

ঢাকা: সাবেক সেনা প্রধান লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদের দুই ভাইয়ের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) জালিয়াতিতে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের সর্বোচ্চ শাস্তি হিসেবে বরখাস্ত করা হতে পারে। এমনকি দেওয়া হতে পারে ফৌজদারি মামলাও।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, এখনো তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়নি। যেহেতু বিষয়টি তদান্তাধীন আছে; তদন্ত নিয়ে এখনই মন্তব্য করা ঠিক হবে না। আশাকরি দুই এক দিনের মধ্যেই প্রতিবেদন কমিটি জমা দেবে।

ইসির কর্মকর্তারা জড়িত থাকলে কী ব্যবস্থা নেওয়া হবে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গালিফলি প্রমাণ হলে বিভাগীয় ব্যবস্থা হবে। সরকারি কর্মকর্তা-কর্মচারী শৃঙ্খলা আপিল বিধিমালা আছে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে, বরখাস্ত পর্যন্ত হতে পারে। এর বাইরে যদি ফৌজদারি অপরাধ হয়, বিভাগীয় মামলার বাইরে তখন ফৌজদারি মামলাও হতে পারে।

জানাগেছে, আজিজ আহমেদের দুই ভাই হারিছ আহমেদ ও তোফায়েল আহমেদ (জোসেফ) নিজেদের নামের পাশাপাশি বাবা-মায়ের নামও পরিবর্তন করেছেন। হারিছ আহমেদ তার নাম পরিবর্তন করে হয়েছেন মোহাম্মদ হাসান। আর জোসেফ নাম পরিবর্তন করে হয়েছেন তানভীর আহমেদ তানজীল। তাদের এনআইডির তথ্য পরিবর্তনে আজিজ আহমেদ সুপারিশ করেন বলে অভিযোগ ওঠে।

চট্টগ্রাম অঞ্চলের নাগরিকদের এনআইডি সেবা সহজ করার প্রসঙ্গে অশোক কুমার দেবনাথ বলেন, যে আবেদনগুলো জটিল আকারের, যেমন যাদের বয়স হয়তো বেশি, অথচ এনআইডি নাই, বয়স ৫০ বছরের বেশি হয়ে গেছে এনআইডি করেননি, সেগুলো একটু জটিল কেস। হয়তো শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটও নেই, এনআইডিও করেনি, সেগুলো বিশেষ কমিটিতে উপস্থাপন করা হবে।

তিনি বলেন, আমরা দেখেছি ৬০ শতাংশের মতো আবেদনের নিষ্পত্তি এমনিতেই হয়ে যাবে। আর ৪০ কিংবা ৩০ শতাংশ থাকবে সেটা বিশেষ কমিটিতে যাবে। এই কমিটি গঠন যেহেতু একটু বড়, বিভিন্ন সংস্থার সদস্যরাও রয়েছে, সবাইকে নিয়ে বসতে সময় লাগে। তাই সহজ করার প্রস্তাব করা হচ্ছে। কমিশন যদি এই প্রস্তাব মেনে নেয়, সেক্ষেত্রে এটা আমরা পরিপত্র আকারে জারি করবো। এতে আমাদের বাংলাদেশি নাগরিক যারা, বাংলাদেশেই যারা পড়াশোনা করেছেন, বাংলাদেশেই বংশ পরম্পরায় বাস করছেন, তাদের এনআইডি পাওয়াটা সহজ হবে। বিশেষ এলাকার আঞ্চলিক, জেলা ও উপজেলা কর্মকর্তাদের সঙ্গে মিটিং করে এমন সিদ্ধান্ত হয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে এই কর্মকর্তা বলেন, অনলাইনে পাসপোর্ট যাচাই করা গেলে এনআইডি সেবা সহজ হবে। সেটার কাজ চলছে।

বাংলাদেশ সময়: ২০২৬ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।