ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে ভেঙে ফেলা হয়েছে ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
রাজশাহীতে ভেঙে ফেলা হয়েছে ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ি

রাজশাহী: রাজশাহীতে থাকা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়ির অধিকাংশ ভেঙে ফেলা হয়েছে। অথচ বাড়িটি সংস্কার করার কথা ছিল।

বাড়ি ভাঙার ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন সচেতন মানুষ ও সংস্কৃতিকর্মীরা। তারা এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।

অভিযোগ উঠেছে, গত ৫ আগস্ট সরকার পতনের পর শিক্ষার্থীদের ওপর দোষ চাপিয়ে হোমিওপ্যাথিক কলেজের অধ্যক্ষ আনিসুর রহমান পুরোনো স্থাপনা ভেঙেছেন। তবে বিষয়টি তিনি অস্বীকার করেছেন।

ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়ির অবশিষ্ট অংশ ভাঙা বন্ধ এবং তা সংরক্ষণ, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে প্রকৃত দোষীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে উন্নয়ন ও গবেষণাধর্মী যুব সংগঠন ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস।

বুধবার (১৪ আগস্ট) দুপুরে সংগঠনটির পক্ষ থেকে জেলা প্রশাসক শামীম আহমেদ ও রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বরাবর স্মারকলিপিও দেওয়া হয়েছে। স্মারকলিপিতে ঋত্বিক কুমার ঘটকের স্মৃতি রক্ষার দাবি জানানো হয়েছে।

ইয়্যাস’র সভাপতি শামীউল আলীম শাওন ও সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়েছে, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়ির টিকে থাকা অংশটুকু অতি পুরনো এবং ভবনটির অবকাঠামো ঠিক রেখে দৃষ্টিনন্দন হয় সেই লক্ষ্যে প্রয়োজনীয় অংশসূমহ যেমন, আস্তর, সিআইসিট দরজা, জানালা উঠিয়ে দিয়ে নতুনভাবে করাসহ বাহির রং, অ্যালুমিনিয়াম স্লাইডিং জানালা, গ্রিল, ফ্লোরে মিরর পলিস টাইলস, মেটালিক সিলিং এবং দেওয়ালে ভিয়ার্ড বোর্ডসহ স্যানিটারি ও বৈদ্যুতিক আইটেম অন্তর্ভুক্ত করার কথা ছিল।

স্মারকলিপিতে আরও বলা হয়, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের পৈতৃক বাড়িটির অধিকাংশই ভেঙে ফেলা হয়েছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সঙ্গে ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ির অবশিষ্ট অংশকে অক্ষুণ্ন ও আগের অবস্থায় রেখে সংস্কারের দাবি জানাচ্ছি।

এছাড়া স্মারকলিপিতে ন্যক্কারজনক এই ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত এবং বিচারের মাধ্যমে প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

এ ঘটনায় ইয়্যাস সভাপতি শামীউল আলীম শাওন ও সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সকালে ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়িতে যান। সেখানে গিয়ে তারা ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ি ভাঙার দৃশ্য দেখতে পান। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক শামীম আহম্মেদের সঙ্গে বৈঠক করেন।

এ সময় চলচ্চিত্র নির্মাতা তাওকীর ইসলাম, চলচ্চিত্র নির্মাতা ও ঋত্বিক ঘটক চলচ্চিত্র সম্মাননা উৎসব পরিচালক শাহারিয়ার চয়ন, মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহক ও গবেষক ওয়ালিউর রহমান বাবুসহ ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সদস্যরা ও চলচ্চিত্র কর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রাজশাহীতে থাকা ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়িটির অধিকাংশই ভেঙে ফেলা হয়েছে। বাড়ির জায়গার উত্তরে গড়ে তোলা হয়েছে হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের ভবন। সেখানে এখন স্তূপাকারে ইটগুলো পড়ে আছে। অথচ ঋত্বিক ঘটকের শৈশব, কৈশোর ও তারুণ্যের একটি সময় কেটেছে  রাজশাহীর মিয়াপাড়া এলাকায় থাকা তার এই পৈতৃক বাড়িতে। তাই এমন ঘটনায় ক্ষুব্ধ হয়ে উঠেছেন সচেতন মানুষ ও স্থানীয় সংস্কৃতিকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।