ঢাকা, শনিবার, ২৬ শ্রাবণ ১৪৩১, ১০ আগস্ট ২০২৪, ০৪ সফর ১৪৪৬

জাতীয়

প্রভাব বিস্তারের চেষ্টা

ওসমানী হাসপাতালে নজর রাখবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
ওসমানী হাসপাতালে নজর রাখবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

 

সিলেট: আওয়ামী লীগ সরকার পতনের পর এক শ্রেণির দুর্বৃত্ত সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে বিভিন্নভাবে প্রভাব বিস্তারের পাঁয়তারা করছে। এতে করে স্বাস্থ্যসেবায় বিঘ্ন ঘটার আশঙ্কা দেখা দিয়েছে।

এ দাবি করেছেন এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া।

তিনি বলেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ এ অঞ্চলের একমাত্র বিশেষায়িত হাসপাতাল। সিলেট বিভাগের সীমানা ছাড়িয়ে ব্রাহ্মণবাড়িয়া, নেত্রকোনাসহ বিভিন্ন এলাকা থেকে রোগীরা চিকিৎসা নিতে আসেন। সক্ষমতার ৫ গুণ রোগী থাকলেও ডাক্তার, নার্সসহ সকলের সহযোগিতায় চিকিৎসা সেবা দিয়ে যাওয়া হচ্ছে। সাধারণ মানুষের আশা ভরসার স্থান এ হাসপাতাল সুন্দরভাবে পরিচালনায় নানা উদ্যোগ নেওয়া হয়েছে। সক্ষমতার অতিরিক্ত রোগী থাকায় ও তাদের সাথে দর্শনার্থীর সংখ্যা বেশি হওয়ার কারণে নানা ধরণের সমস্যার সম্মুখীন হতে হয়।

এছাড়া দর্শনার্থীর ছদ্মবেশে বিভিন্ন সময় হাসপাতালে দালাল ও চোর ঢুকে পড়ে। ফলে দর্শনার্থী সীমাবদ্ধ অর্থাৎ এক রোগীর সাথে এক দর্শনার্থী এলে চিকিৎসাসেবা খুব বেশি বিঘ্ন ঘটবে না।

গণঅভ্যুত্থানের পর নানা ক্ষেত্রে কিছুটা সমস্যা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, অনেকেই নানা ধরণের সুবিধা কিংবা প্রভাব বিস্তারের চেষ্টা করছেন, যা সুষ্ঠু চিকিৎসাসেবা কার্যক্রমের অন্তরায়।

তিনি আন্দোলনকারী ছাত্র-জনতার প্রতিনিধিদের সমন্বয়ে হাসপাতাল এলাকায় নজরদারির আহ্বান জানিয়ে বলেন, এতে করে হাসপাতালে কেউ কোনো ধরণের দৌরাত্ম প্রতিষ্ঠা করতে পারবে না।

শনিবার (১০ আগস্ট) দুপুরে হাসপাতালের দ্বিতীয় তলায় আন্দোলনকারী ছাত্রজনতার সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান।

ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, অনেকেই ছাত্র-জনতার নাম করে হাসপাতালে বিশৃঙ্খলা করার পাঁয়তারা করছে। আমরা সবাইকে চিনি না। তাই আন্দোলনকারীরা প্রতিনিধি দিলে রোগী সেবা কার্যক্রমের কোনো ব্যাঘাত ঘটবে না। হাসপাতালের ভেতরে পাঁচটি অ্যাম্বুলেন্স রাখার নির্দেশনা দিলেও তা অমান্য করে চলছেন চালকরা। বিষয়টি নিয়ে ছাত্র-জনতাকে কাজ করার আহ্বান জানান তিনি।

বৈঠকে অংশ নেওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক আবু ছালেক মো. নাসিম, মো. জহিরুল ইসলাম, মো, রিয়াজ হোসেন, দেলোয়ার শিশিরসহ সকলেই হাসপাতাল ব্যবস্থাপনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা সহযোগিতার আশ্বাস দেন। যাতে দেড় কোটি মানুষের চিকিৎসাসেবার প্রধানকন্দ্রে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা কার্যক্রমে কোনো ধরণের ব্যঘাত না ঘটে।

বৈঠকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।