ঢাকা, শনিবার, ২৬ শ্রাবণ ১৪৩১, ১০ আগস্ট ২০২৪, ০৪ সফর ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে দায়িত্বে ফিরতে শুরু করেছে পুলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
রাজশাহীতে দায়িত্বে ফিরতে শুরু করেছে পুলিশ

রাজশাহী: টানা অচলাবস্থার পর আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাজশাহীতে দায়িত্বে ফিরতে শুরু করেছে পুলিশ। প্রাথমিক পর্যায়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) শাহ মখদুম ও রাজপাড়া থানা চালু করা হয়েছে।

এছাড়া আরএমপির অন্য থানাগুলোতেও ফিরতে শুরু করেছে পুলিশ।

শনিবার (১০ আগস্ট) সকাল থেকে আরএমপি সদর দপ্তরসহ সবগুলো থানায় পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া ধ্বংসাস্তূপ সরাতে নগরের অন্য পুলিশবক্স ও ফাঁড়িগুলোতেও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হচ্ছে।

এদিকে ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনার প্রায় পাঁচদিন পর শনিবার (১০ আগস্ট) সকালে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তরে গিয়েছিলেন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার। এ সময় নগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও তার সঙ্গে উপস্থিত ছিলেন। পুলিশ কমিশনার আরএমপি সদর দপ্তরে গিয়ে পুরো স্থাপনা ঘুরে দেখেন। পরে তিনি সেখানে কিছু সময় অতিবাহিত করেন। তবে সেখানে অফিস করার মত আজ কোনো পরিবেশই ছিলনা।

আরএমপি সদর দপ্তরের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. জামিরুল ইসলাম জানান, আজ প্রায় সবখানেই পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে। তবে সদর দপ্তরে এখনো বসার মতো পরিবেশ তৈরি হয়নি। তাই আপাতত তারা পুলিশ লাইনসে অফিসিয়াল কাজকর্ম করছেন। থানাগুলোতে ওসিরা চলে গেছেন। থানায় বসে কাজ করার মতো পরিবেশ সৃষ্টি হলেই সব থানা এবং ইউনিটের পুলিশ সদস্যরা আগের মতো আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন।

রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমান জানান, এরই মধ্যে জেলার বেশিরভাগ থানায় কার্যক্রম শুরু হয়েছে। তবে বেশ কিছু উপজেলায় এখন অবকাঠামোগত সমস্যা রয়েছে। সংস্কার কাজ চলছে দু-এক দিনের মধ্যেই জেলার সব থানার পুলিশ নিয়মিত কার্যক্রম পরিচালনা করতে পারবেন। সবই স্বাভাবিক হবে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অধীনে ১২টি থানা এবং রাজশাহী জেলা পুলিশের অধীনে ৭টি থানা রয়েছে। রাজশাহী শহরে আয়তন ৩৭.৩৪ বর্গমাইল বা ৯৬ দশমিক ৭২ বর্গ কিলোমিটার। আর ৯টি উপজেলা নিয়ে গঠিত রাজশাহী জেলার আয়তন ২ হাজার ৪০৭ দশমিক ১ বর্গ কিলোমিটার।

এর আগে গত ৫ আগস্ট রাজশাহী নগর ভবন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তর, হাইটেক পার্ক, স্টার সিনেপ্লেক্সসহ নগরীর সব থানা, পুলিশবক্স, ফাঁড়ি এবং বেশ কিছু সরকারি স্থাপনায় ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।