ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টায় জড়িতদের গ্রেফতার দাবি 

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টায় জড়িতদের গ্রেফতার দাবি  বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টায় জড়িতদের গ্রেফতার দাবি

ঢাকা: বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টা হয়েছে। সবশেষ পরিকল্পনা অনুযায়ী জুমার নামাজের সময় আনভীরকে গুলি করে হত্যার ষড়যন্ত্র হয়।

এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে সাইফুল ইসলাম সাদ (২৩) নামের চট্টগ্রামের পটিয়ার এক যুবককে গ্রেফতার করেছে রাজধানীর ভাটারা থানা পুলিশ। শুক্রবার (৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকার সাউতুল কোরআন মাদরাসা ও এতিমখানা থেকে তাকে আটক করা হয়।  অভিযোগটি তদন্ত করছেন ভাটারা থানার উপ-পরিদর্শক (এসআই) ও তদন্ত কর্মকর্তা হাসান মাসুদ। তিনি আদালতে অভিযুক্ত সাদের পাঁচ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাদ জানায়, পবিত্র জুমার নামাজ চলাকালে সায়েম সোবহান আনভীরকে গুলি করে হত্যার প্রস্তুতি ছিল তার। পটিয়ার সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরী এবং তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীর নির্দেশে হত্যার এ পরিকল্পনার কথা স্বীকার করেন তিনি। এর আগে, দুধের মধ্যে বিষ মিশিয়ে এবং ছুরিকাঘাতে হত্যার ষড়যন্ত্র করেছিল সংঘবদ্ধ চক্রটি। তবে একাধিকবার চেষ্টা করেও সেসব পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হয় তারা।

এ ঘটনার প্রতিবাদে রোববার (৭ নভেম্বর) দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন কর্মসূচি পালন করা হচ্ছে। বাংলানিউজের স্টাফ ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর:


সাভার (ঢাকা): সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টায় জড়িতদের গ্রেফতারের দাবিতে সাভারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টার দিকে সাভারের সিটি সেন্টারের সামনে এ প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন নিউজটোয়েন্টিফোর টেলিভিশন ও বাংলাদেশ প্রতিদিনের সাভার প্রতিনিধি নাজমুল হুদা। এ সময় আরও বক্তব্য দেন সাভারের সিনিয়র সাংবাদিক ও ব্যবসায়ীরা।  

এই ন্যাক্কারজনক ঘটনার পরিকল্পনাকারী হিসেবে হুইপ সামশুল হক চৌধুরী, তার ছেলে নাজমুল করিম ওরফে শারুন চৌধুরীসহ জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান বক্তারা।

প্রতিবাদ সভায় সাভারের বিভিন্ন টেলিভিশন, পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


রাজশাহী: এ হত্যাচেষ্টার প্রতিবাদে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ীরাও মানববন্ধন ও সমাবেশ করেছেন। বেলা ১১টার দিকে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালন করা হয়।  

কর্মসূচিতে ব্যবসায়ী নেতাদের পক্ষে উপস্থিত ছিলেন- জুয়েল রানা, নজরুল ইসলাম বাবু, বুলবুল হোসেন, হালিম উদ্দিন, হারুন অর রশিদ, মামুন অর রশিদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলামসহ প্রমুখ।
 
মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর চেষ্টায় এবং ব্যবসায়ীদের সহযোগিতায় যখন দেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হচ্ছে, তখন একটি মহল দেশের শীর্ষস্থানীয় শিল্প পরিবার বসুন্ধরা গ্রুপের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। স্বনামধন্য প্রতিষ্ঠানের এমডি দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি ক্রীড়াক্ষেত্রে অবদান রাখছেন। তাকে হত্যাচেষ্টার পরিকল্পনাকারীরা যত বড় শক্তিশালীই হোক না কেন, তাদের আইনের আওতায় আনা হোক। না হলে ব্যবসায়ী মহল থেকেই ওই ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে আগামীতে দুর্বার আন্দোলন কর্মসূচি গড়ে তোলা হবে।  


সুনামগঞ্জ:
সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্ঠার প্রতিবাদে সুনামগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদী কর্মসূচি অনুষ্ঠিক হয়েছে।  

দুপুরের দিকে সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে ক্রিড়াবিদ, সাংবাদিক, সংস্কৃতিকর্মী, ছাত্র শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন অংশ নেন।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন,  বসুন্ধরা গ্রুপ দেশে কর্মসংস্থান সৃষ্টি, অবকাঠামো উন্নয়ন, ক্রীড়াঙ্গনের উন্নয়নসহ আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। তাই যারা হত্যা করতে চায়, তাদের অবিলম্বে আইনের আওতায় আনতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন- বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও সুনামগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র হোসেন আহমদ রাসেল, সাংবাদিক দিলাল আহমদ, নজরুল ইসলাম, সুনামগঞ্জ জেলা বীর মুক্তিযোদ্ধা সন্তান কমাণ্ডের সভাপতি শিবলি আহমদ চৌধুরী, আমরা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সুনামগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক নাজমুল হক, নারী উদ্যোক্তা নূরজাহান সাদেক নূরী, দূর্জয় দাস প্রমুখ।


পটুয়াখালী:
বসুন্ধরা এমডি ও শেখ রাসেল ক্রীড়া চক্রের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার পরিকল্পনাকারী হুইপ সামশুল হক চৌধুরী ও তার ছেলে শারুনকে গ্রেফতারের দাবিতে পটুয়াখালীতে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

পটুয়াখালী প্রেসক্লাবের ড. আতহার উদ্দিন মিলনায়তনে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
 
পটুয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জালাল আহমেদের সভাপতিত্বে দৈনিক কালেরকণ্ঠের পটুয়াখালী প্রতিনিধি এমরান হাসান সোহেলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পটুয়াখালী প্রেসক্লাবের সভাপতি স্বপন ব্যানার্জী।

এ সময় আরও বক্তব্য রাখেন সাবেক সভাপতি কাজী ইকবাল, সাবেক সভাপতি কাজল বরন দাস, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অতুল চন্দ্র দাস, পটুয়াখালী প্রেসক্লাবের সাবেক কোষাদক্ষ আবদুস সালাম আরিফ, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ২৪ টেলিভিশনের পটুয়াখালী প্রতিনিধি সঞ্জয় কুমার দাস লিটু এবং বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জেলা প্রতিনিধি জহিরুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, স্বাধীনতাবিরোধী সুবিধাবাদী এবং লুটতরাজ শ্রেণীর লোকজন সব সময় দেশের উন্নয়ন অগ্রগতিকে বাধাগ্রস্ত এবং সরকারের সহযোগী গণমাধ্যম প্রতিষ্ঠান ও কর্মী এবং মালিকদের নিয়ে নানান ষড়যন্ত্র করে আসছে। তারই ধারাবাহিকতায় বসুন্ধরা গ্রুপের ইস্ট ওয়েস্ট মিডিয়া লিমিটেডের পৃষ্ঠপোষক সায়েম সোবহান আনভীরকে নিয়েও ষড়যন্ত্র করে আসছে। দেশের উন্নয়ন সহযোগী ও হাজার হাজার গণমাধ্যম কর্মীদের কর্মসংস্থানের ব্যবস্থা করছেন, এরকম একজন ব্যক্তিকে হত্যার পরিকল্পনার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সবার প্রতি আহ্বান রইলো।


ময়মনসিংহ:
সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টায় জড়িত ও পরিকল্পনাকারীদের বিচার দাবিতে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করেছেন শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী ও নাগরিক সমাজ।  

দুপুরে ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইল উপজেলার চণ্ডিপাশা সরকারি শহীদ স্মৃতি আদর্শ কলেজের মূল ফটকের সামনে এ মানববন্ধন করা হয়। পরে তারা প্রতিবাদ মিছিল করে এ ঘটনায় জড়িতদের বিচার দাবি করেন।  

এ সময় কালেরকণ্ঠের ময়মনসিংহের আঞ্চলিক প্রতিনিধি আলম ফরাজী সঞ্চলনায় বক্তব্য রাখেন সরকারি নান্দাইল শহীদ স্মৃতি আর্দশ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ বাদল চন্দ্র দত্ত, সিনিয়র সাংবাদিক ফজলূর হক ভূঁইয়া, জালাল উদ্দিন মণ্ডল, আবু হানিফ সরকার, মানবাধিকার কর্মী মো. সাইদুর রহমান, ব্যবসায়ী আমিনুল ইসলাম খায়েস প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেছেন, দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। এ প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের লাখ লাখ মানুষের কর্মসংস্থান ও জীবন-জীবিকা নির্বাহ করছে। এতে ঈর্ষান্বিত একটি মহল বার বার প্রতিষ্ঠানটির ক্ষতি করার ষড়যন্ত্রে লিপ্ত। এ ঘটনার বিচার দাবি জানান তারা।  


সাতক্ষীরা: হত্যাচেষ্টার পরিকল্পনাকারীদের গ্রেফতারের দাবিতে সাতক্ষীরায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে সাতক্ষীরা সাংবাদিক ঐক্য’র হলরুমে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক সুভাষ চৌধুরী।

বক্তারা বলেন, সারাদেশের মানুষের কল্যাণে কাজ করে আসছে বসুন্ধরা গ্রুপ। বিশ্বের সেরা উদ্যোক্তাদের মধ্যে বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরও একজন। বসুন্ধরা গ্রুপের বাংলা, ইংরেজি পত্রিকাসহ টিভি ও রেডিও মিলে ৭টি মিডিয়া দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রেখে আসছে। মিডিয়া মালিকদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে দুর্বৃত্তরা মাথাচাড়া দিয়ে উঠবে। বসুন্ধরার এমডি সাংবাদিকদেরই একজন। তাই বসুন্ধরা গ্রুপের এমডিকে যারা হত্যাচেষ্টা করেছে তাদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। সাতক্ষীরা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক সাংবাদিক আবুল কাশেমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহম্মেদ, সাবেক সভাপতি আনিছুর রহিম, সাবেক সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, সিনিয়র সাংবাদিক রামকৃষ্ণ চক্রবর্তী, সাপ্তাহিক সূর্যের আলোর সম্পাদক ওয়ারেশ খান চৌধুরী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান, সাংবাদিক খায়রুল বদিউজ্জামান, দৈনিক কালেরকণ্ঠের সাতক্ষীরা প্রতিনিধি মোশাররফ হোসেন, সাতক্ষীরা সম্মিলিত সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহিম প্রমুখ।


জামালপুর: বসুন্ধরার এমডি ও শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে পরিকল্পনাকারীদের শাস্তির দাবিতে জামালপুরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৭ নভেম্বর) সন্ধ্যার দিকে জেলা প্রেসক্লাব মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।  

জেলা প্রেসক্লাবের সভাপতি ইউসুফ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বসুন্ধরা সিমেন্টের জামালপুরের পরিবেশক তারেক আহমেদ খান, এসএ টিভির সাংবাদিক ফজলে এলাহী মাকাম, বাংলাদেশ প্রতিদিনের শুভ্র মেহেদী, নিউজ টোয়েন্টিফোরের তানভীর আজাদ মামুন প্রমুখ।  

এ সময় বক্তারা দেশের গণমাধ্যম ও শিল্প খাতে বসুন্ধরা গ্রুপের গুরুত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করে অবিলম্বে সায়েম সোবহান আনভীরকে একাধিকবার হত্যাচেষ্টার পরিকল্পনাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।  


ব্রাহ্মণবাড়িয়া: দেশের শীর্ষ️স্থানীয় ব্যবসায়ী গোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার ষড়যন্ত্রের ঘটনায় ইন্দনদাতাকে গ্রেফতার ও শাস্তির দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।  

বিক্ষুব্ধ নাগরিক সমাজের এ কর্মসূচি থেকে অনতিবিলম্বে এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্মৃতি পাঠাগারে আয়োজিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জেলা নাগরিক ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রতন কান্তি দত্ত।  

আবরণী আবৃত্তি চর্চা কেন্দ্রের পরিচালক মো. হাবিবুর রহমান পারভেজের সঞ্চালনায় এতে অংশ নেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক অ্যাডভোকেট আবদুন নূর, তিতাস সাহিত্য সংস্কৃতি পরিষদের উপদেষ্টা দীপক চৌধুরী বাপ্পী, সদর উপজেলা শিক্ষা কমিটির সদস্য মো. বাহারুল ইসলাম মোল্লা, সাংবাদিক ইউনিয়নের আহ্বায়ক মো. মনির হোসেন, ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের সম্পাদক নিয়াজ মোহাম্মদ খান বিটু, খেলাঘরের সাধারণ সম্পাদক নীহার রঞ্জন সরকার, সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. জসীম উদ্দিন রানা, জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সুজন দত্ত, যুব মৈত্রীর সদস্য সচিব ফরহাদুল ইসলাম পারভেজ, ড্রিম ফর ডিজঅ্যাবিলিটি ফাউন্ডেশনের সভাপতি মো. হেদায়েতুল আজিজ মুন্না, সাংবাদিক মো. মোশাররফ হোসেন বেলাল, মেহেদী নূর পরশ, আজিজুল ইসলাম সঞ্চয়, আবুল হাসনাত রাফি, চয়ন বিশ্বাস, মো. মাইনুদ্দিন রুবেল, নিয়ামুল ইসলাম আকঞ্জি, মাজহারুল করিম অভি, মো. মামুন, আব্দুল্লাহ আল নাঈম, আশীষ সাহা, পূজা উদযাপন পরিষদের সদস্য উত্তম মল্লিক ও সাংবাদিক বিশ্বজিৎ পাল বাবু।  

সংহতি প্রকাশ করেন জেলা নাগরিক ফোরামের সভাপতি পিযূষ কান্তি আচার্য, জেলা হিন্দু বিবাহ রেজিস্টার্ড কল্যাণ সমিতির সভাপতি উজ্জল কুমার চক্রবর্তী, আজকালের খবর প্রতিনিধি মো. মোজাম্মেল হোসেন, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক মো. শাহাদাৎ হোসেন, আরটিভির প্রতিনিধি মো. আজিজুর রহমান পায়েল।  

সমাবেশ শেষে জেলা শিল্পকলা একাডেমি ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে হত্যাচেষ্টা পরিকল্পনাকারীদের বিচার দাবি করা হয়।

আরও পড়ুন: 
বসুন্ধরা এমডিকে হত্যাচেষ্টা: সাদের রিমান্ডের আদেশ বিকেলে

বসুন্ধরা এমডিকে হত্যাচেষ্টা: তিনদিনের রিমান্ডে সাদ
বসুন্ধরার এমডিকে একাধিকবার হত্যাচেষ্টা, পটিয়ার যুবক আটক
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা, চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের নিন্দা
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টায় জড়িতদের গ্রেফতার দাবি
শীর্ষ ব্যবসায়ীদের হত্যার পাঁয়তারা অর্থনীতি ধ্বংসের নীলনকশা
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: প্রতিবাদে মানববন্ধন
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা, খুলনার ব্যবসায়ী নেতাদের নিন্দা
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: দেশজুড়ে প্রতিবাদের ঝড়


বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২১
এসএস/জেএইচটি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।