ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

মজুরি বাড়ানোর দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটে চা-শ্রমিকরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
মজুরি বাড়ানোর দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটে চা-শ্রমিকরা

হবিগঞ্জ: দৈনিক মজুরি ১২০ থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে শনিবার (১৩ আগস্ট) থেকে হবিগঞ্জ জেলার ২৪টি চা বাগানে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছেন শ্রমিকরা। আন্দোলন প্রত্যাহারের জন্য সরকারের শ্রম অধিদপ্তরের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন তারা।

ধর্মঘটের এই সিদ্ধান্ত নিশ্চিত করেছেন চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলেও জানিয়েছেন তিনি।

নৃপেন পাল বলেন, একযোগে দেশের ১৬৭টি চা বাগানে মজুরি বাড়ানোর আন্দোলন চলছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য অনেক বেড়ে যাওয়ার পরও চা শ্রমিকরা ১২০ টাকা মজুরিতে কাজ করছেন। গত বছর চা শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের চুক্তি স্বাক্ষর অনুযায়ী দৈনিক মজুরি ৩০০ টাকা করার কথা ছিল। কিন্তু তা বাস্তবায়ন হয়নি। এজন্য গত বুধবার (১০ আগস্ট) থেকে দিনে দুই ঘণ্টা কর্মবিরতি পালন করা হয়।

পরে গত বৃহস্পতিবার (১১ আগস্ট) সন্ধ্যায় হবিগঞ্জের ২৪টি চা বাগানের ১০ জন শ্রমিক নেতার সঙ্গে শ্রীমঙ্গলে অবস্থিত বিভাগীয় শ্রম দপ্তরের কর্মকর্তারা বৈঠকে বসলেও আলোচনা ফলপ্রসু হয়নি। এজন্য অনির্দিষ্টকালের ধর্মঘট ডাক দেওয়া হয়েছে। এ কারণে বাগানগুলোতে উৎপাদন পুরোপুরি বন্ধ থাকবে।

শ্রীমঙ্গলে বিভাগীয় শ্রম দপ্তরের উপ-পরিচালক মো. নাহিদুল ইসলাম বলেন, শ্রমিক নেতাদের সঙ্গে আমাদের এক ঘণ্টার বৈঠক হয়েছিল। আগামী ২৮ আগস্ট বাগান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রস্তাব রেখে শ্রমিকদের আন্দোলন থেকে সরে আসার অনুরোধ করা হয়েছিল। কিন্তু তারা এতে সম্মত হননি।

বাংলাদেশ সময়: ০০৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
এমমেজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa