ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিআইডি কার্যালয় নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২০
সিআইডি কার্যালয় নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার ১ সিআইডির কাছে গ্রেফতার নিরঞ্জন বড়াল

ঢাকা: ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক নিখোঁজ শিক্ষার্থীকে (তিথি সরকার) সিআইডির ছাদে হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার’- সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমন পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে নিরঞ্জন বড়াল নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

অভিযুক্ত নিরঞ্জন বড়াল একজন ব্যবসায়ী।

দীর্ঘদিন ধরে ফেসবুক আইডি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন সময় সরকার ও রাষ্ট্রবিরোধী, ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতির নামে বিভিন্ন ভুয়া তথ্য ও সংবাদ পোস্ট এবং শেয়ার করে গুজব ছাড়িয়ে আসছিলেন বলে জানিয়েছে পুলিশের তদন্তকারী সংস্থা সিআইডির সাইবার ক্রাইম সেন্টার।

মঙ্গলবার (০৩ নভেম্বর) দুপুর ১২ টায় রাজধানীর মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির সাইবার ক্রাইম সেন্টারের ডিআইজি মো. জামিল আহম্মেদ।

গত ৩১ অক্টোবর ১২টা ০৭ মিনিটে নিরঞ্জন বড়ালের ব্যবহৃত ফেসবুকে তিনি পোস্ট করেন- ‘মালিবাগ সিআইডি অফিসের চারতলা থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী #তিথি সরকারের হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার। আমি হতবাক। ’

এই গুজবে তার ওয়ালে বিভিন্ন জন ৫৩টি কমেট করেন। সেসঙ্গে তার দেওয়া পোস্টটি ১১৬ বার শেয়ার হয়।

সিআইডির সাইবার ক্রাইম সেন্টারের ডিআইজি মো. জামিল আহম্মেদ বলেন, নিরঞ্জন বড়াল এই স্ট্যাটাস দেওয়ার পর বিভিন্ন ফেসবুক আইডি ও পেইজ এ দ্রুত শেয়ার ও ভাইরাল হয়ে যায়। তার বিরুদ্ধে পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে সিআইডি একটি মামলা দায়ের করে। এরপর সোমবার রাতে রাজধানীর বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে নিরঞ্জন বড়ালকে (৫০) গ্রেফতার করা হয়।

তিনি বলেন, এটি দ্রুত ছড়িয়ে পড়ার পর সিআইডি ব্যক্তিকে শনাক্ত করতে কাজ শুরু করে। ফেসবুক আইডির তথ্য বিশ্লেষণ করে সিআইডির সাইবার টিম জানতে পারে যে, ঢাকা রামপুরার বনশ্রী এলাকা থেকে ব্যবহারকারী নিরঞ্জন বড়াল তার ফেসবুক আইডিটি পরিচালনা করছেন।

তিনি বলেন, গ্রেফতারকৃত নিরঞ্জন বড়ালের ফেসবুক আইডির টাইমলাইন বিশ্লেষণ করে দেখা যায়, এর আগেও তিনি ফেসবুক আইডি ব্যবহার করে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের সরকার ও রাষ্ট্রবিরোধী, ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী ভুয়া তথ্য ও সংবাদ পোস্ট ও শেয়ার করেছে। এসব অসত্য, মিথ্যা ও বিভ্রান্তিকর সংবাদ বা তথ্য নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করার মাধ্যমে নিরঞ্জন বড়াল সিআইডি তথা বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ণ করার জন্য লিপ্ত হয়।

উল্লেখ্য, ইসলাম ধর্ম নিয়ে ‘কটূক্তির’ অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার হওয়া ছাত্রী তিথি সরকার এক সপ্তাহেরও বেশি দিন ধরে নিখোঁজ বলে জানিয়েছে তার পরিবার। ২৫ অক্টোবর সকালে পল্লবী থানায় যাবার উদ্দেশ্যে বাসা থেকে বের হয় তিথি এরপর থেকে তার আর সন্ধান মেলেনি। এই ঘটনায় তিথির বড়বোন স্মৃতি সরকার পল্লবী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করেছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২০
এসজেএ/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।