ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সারাদেশে দুদকের তিন অভিযান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২০
সারাদেশে দুদকের তিন অভিযান

ঢাকা: দুর্নীতি দমন কমিশন- দুদক এনফোর্সমেন্ট ইউনিট সারাদেশে ১১টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে তিনটি অভিযান পরিচালিত হয়েছে এবং চিঠি পাঠানো হয়েছে আট দপ্তরে।

 

মঙ্গলবার (৩ অক্টোবর) দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

ইসলামিক ফাউন্ডেশন, নীলফামারীর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ভুয়া রসিদের মাধ্যমে জনসাধারণের কাছ থেকে জাকাতের অর্থ আদায় এবং আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রংপুরের সহকারী পরিচালক হোসাইন শরিফের নেতৃত্বে মঙ্গলবার এ অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে দুদক টিম জাকাত আদায় ও দেওয়া সংক্রান্ত নথি খতিয়ে দেখে। নথিপত্র যাচাইয়ে দেখা যায়, রমজান মাসে ইসলামিক ফাউন্ডেশন জনসাধারণের কাছ থেকে রশিদ দিয়ে যাকাতের অর্থ সংগ্রহ করে। কিন্তু ইসলামিক ফাউন্ডেশন, নীলফামারীর কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী ভুয়া রশিদ বই ছাপিয়ে জনসাধারণের কাছ থেকে আদায় করা জাকাতের অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে তা আত্মসাৎ করেছে মর্মে দুদক টিমের কাছে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।  

এছাড়া জাকাতের অর্থ বণ্টনের ক্ষেত্রে প্রকৃত গরিব জনসাধারণকে না দিয়ে স্বজনপ্রীতির মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের আত্মীয় স্বজনকে তা দেওয়ার প্রাথমিক প্রমাণ পাওয়া যায়। সার্বিক বিবেচনায় ভুয়া রশিদের মাধ্যমে জাকাতের অর্থ আত্মসাতের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের অনুমোদন চেয়ে কমিশনের কাছে প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম।

এছাড়া, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের হিসাব সহকারীর বিরুদ্ধে ভুয়া অভিজ্ঞতা সনদ তৈরি, চাকরি ও শ্রীবাড়ি চা বাগান চুনারুঘাট, হবিগঞ্জে চা বাগান সভাপতির বিরুদ্ধে চা শ্রমিকদের জন্য বরাদ্দ করা সরকারি অনুদানের অর্থ আত্মসাতের অভিযোগে যথাক্রমে জেলা কার্যালয়, চট্টগ্রাম-১ ও হবিগঞ্জ থেকে আলাদা দু’টি অভিযান পরিচালিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
ডিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।