ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গৃহকর্মীদের ওপর বেড়েছে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২০
গৃহকর্মীদের ওপর বেড়েছে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা 

ঢাকা: সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত কর্মীদের ওপর ধর্ষণ, নির্যাতন, হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে বলে জানিয়েছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

মঙ্গলবার (৩ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলস এর পরিচালক ও প্রকল্প সমন্বয়কারী নাজমা ইয়াসমীন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ তথ্য জানায়।

 

বিজ্ঞপ্তিতে একই সঙ্গে রাজধানীর মোহাম্মদপুরে শিশু গৃহকর্মী নির্যাতনের শিকার হওয়ায় ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ গভীর উদ্বেগ প্রকাশ করছে। এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিচার করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্বানও জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত কর্মীদের ওপর ধর্ষণ, নির্যাতন, হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসেবে মর্যাদার অধিকার।

সাম্প্রতিক সময়ে গৃহকর্মীরা অতিমাত্রায় ধর্ষণের শিকার হচ্ছে। এ রকম পরিস্থিতিতে তাদের ওপর এ ধরনের ধর্ষণ, সহিংসতা ও নির্যাতনের ঘটনা অমানবিকতা চরম নিদর্শন। এ ঘটনায় দায়ী ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় সংগঠনটি।

এছাড়া ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহকর্মী ধর্ষণ, মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্যও সরকারের প্রতি আহ্বান জানায়।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২০
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।