ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রংপুরে বার্ষিক তাঁবুবাস-রজত জয়ন্তী অনুষ্ঠিত

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
রংপুরে বার্ষিক তাঁবুবাস-রজত জয়ন্তী অনুষ্ঠিত

রংপুর: ‘আমরা স্কাউট, আমরাই হব স্মার্ট নাগরিক’ থিমকে সামনে রেখে বাংলাদেশ স্কাউটস রংপুর জেলার প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ দ্বারা পরিচালিত উত্তরাঞ্চলের একমাত্র স্কাউটিং কার্যক্রমভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রভাতীমুক্ত স্কাউট ইনস্টিটিউট।
প্রভাতী মুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছরের ধারাবাহিকতায় ২৭-২৯ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত রংপুর মহানগরীর ৩৩ নম্বর ওয়ার্ডের আজিজুল্যাহতে প্রভাতীমুক্ত স্কাউট ইনস্টিটিউট ক্যাম্পাসে প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের কাব স্কাউট, গার্লইন কাব স্কাউট, স্কাউট-গার্লইন স্কাউট ও রোভার স্কাউটদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বার্ষিক তাঁবুবাস ও রজত জয়ন্তী ক্যাম্প-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার (২৭ ডিসেম্বর) বিকেলে প্রভাতী মুক্ত স্কাউট ইনস্টিটিউটের প্রধান শিক্ষিকা মোছা. শাহিদা বেগমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত থেকে বেলুন উড়িয়ে বার্ষিক তাঁবুবাসের উদ্বোধন করেন রংপুর জেলার জেলা শিক্ষা অফিসার মো. এনায়েত হোসেন ।  

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলা রোভারের সম্পাদক মহাদেব কুমার গুন, রংপুর জেলা স্কাউটের সম্পাদক মো. আব্দুর রহিম ও বাংলাদেশ স্কাউটস রংপুরের সহকারী পরিচালক সুধীর চন্দ্র বর্মন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের সভাপতি মো. বেলাল হোসেন। অনুষ্ঠানে আগত অতিথিরা তাদের বক্তব্যে প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন।

২৭ ডিসেম্বর সকালে ক্যাম্পে অংশগ্রহণকারী কাব স্কাউট ও রোভারদের অগ্নি নির্বাপণের দক্ষতা বৃদ্ধিতে ধারণা দেওয়ার লক্ষ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রংপুরের মাধ্যমে মহড়া ও প্রশিক্ষণ দেওয়া হয়।  

ফায়ার সার্ভিসের এ প্রশিক্ষণ কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহড়া ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রংপুর জেলা লর উপসহকারী পরিচালক মো. বাদশা মাসউদ আলম।  

এ সময় ফায়ার সার্ভিসের একটি টিম ক্যাম্পে অংশগ্রহণকারী কাব, স্কাউট, রোভার,  লিডার ও শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণ দেন।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেলে প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউট হতে শাপলা কাব ও পিএস অ্যাওয়ার্ড প্রাপ্তিদের অংশগ্রহণে শাপলা কাব ও পিএস রি ইউনিয়ন অনুষ্ঠিত হয়। রাতে মহা তাঁবু জলসায় প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের সভাপতি মো. বেলাল হোসেনের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেব ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে মহা তাঁবু জলসার উদ্বোধন করেন বাংলাদেশ স্কাউটের নির্বাহী পরিচালক উনু চিং। রংপুর সিটি করপোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. সিরাজুল ইসলাম সিরাজ ও রংপুর সিটি করপোরেশনের সংরক্ষিত মহিলা কাউন্সিলর ৩১, ৩২ ও ৩৩ নম্বর ওয়ার্ড জান্নাতুল ফেরদৌস ঝর্ণা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে মহা তাঁবু জলসার অগ্নি প্রজ্বলন করেন।  

এছাড়াও উপস্থিত ছিলেন গণ্যমান্য ব্যক্তিরা। মহা তাঁবু জলসায় স্বাগত বক্তব্য দেন প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের পরিচালক মো. আব্দুস সোবহান মিয়া। আগত অতিথিরা তাদের বক্তব্যে প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রমের প্রশংসনীয় দিক তুলে ধরেন। পরে আগত অতিথিরা কাব ও স্কাউটদের বিভিন্ন পরিবেশনা উপভোগ করেন এং নৈশ ভোজে অংশ নেন।

২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া প্রভাতীমুক্ত স্কাউট গ্রুপ ও ইনস্টিটিউটের বার্ষিক তাঁবুবাসে অংশ নেওয়ারা ছোট্ট কাব স্কাউট সোনামনি, স্কাউট ও রোভার সদস্যদের পদচারণায় ভোর থেকে গভীর রাত পর্যন্ত কলকাকলিতে মুখরিত তাঁবুবাস এলাকা। তাঁবুবাসে প্রাত্যহিক জাগরণ, ভোরের পাখি (বিপি পিটি) তাঁবু কলা,  পতাকা উত্তোলন, কাব অভিযান ও হাইকিং, কাব কার্নিভ্যাল, কুইজ প্রতিযোগিতা, স্কাউট ওন, পাইওনিয়ারিং, ফাস্টএইডসহ ও স্কাউট সদস্যরা নিজেদের আরও দক্ষ করে গড়ে তুলতে বিভিন্ন বিষয়ের উপর সেশনে অংশ নেন।

 ২৯ ডিসেম্বর দুপুরে প্যাকআপ পরিদর্শন, পতাকা নামানো ও অংশ নেওয়ারা কাব ও স্কাউটদের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের পুরস্কার বিতরণ ও সার্টিফিকেট দেওয়ার মধ্য দিয়ে এবং তাঁবুবাস এলাকা ত্যাগের মাধ্যমে বার্ষিক তাঁবুবাস ও রজতজয়ন্তী ক্যাম্প ২০২৩ -এর শুভ সমাপ্তি ঘটে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।