ঢাকা, সোমবার, ২৮ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

জাতীয়

যশোরে সাম্প্রদায়িক হামলা বন্ধ-হামলাকারীদের বিচার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
যশোরে সাম্প্রদায়িক হামলা বন্ধ-হামলাকারীদের বিচার দাবি

যশোর: অনতিবিলম্বে সাম্প্রদায়িক হামলা বন্ধ, হামলাকারীদের চিহ্নিত করে গ্রেপ্তার ও বিচার, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও বাস্তুহারাদের জায়গা-জমি ফিরিয়ে দেওয়ার সরকারি পদক্ষেপ গ্রহণের দাবিতে যশোরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

দেশে চলমান পরিস্থিতিতে হিন্দুদের উপর বর্বরোচিত হামলা, নির্যাতন, মঠ-মন্দির, ঘর-বাড়ি ভাঙচুরে, লুটপাট, অগ্নিসংযোগ, জায়গা-জমি দখলসহ সকল অন্যায় অত্যাচারের প্রতিবাদ জানিয়ে রোববার (১১ আগস্ট) বিকেলে যশোর শহরের চৌরাস্তায় কোতয়ালি মডেল থানার সামনে ‘বৈষম্যবিরোধী সংখ্যালঘু ছাত্র আন্দোলন’ যশোরের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

কয়েক হাজার ছাত্র-জনতার অংশগ্রহণে এ বিক্ষোভ সমাবেশ থেকে ছাত্ররা অবিলম্বে সংখ্যালঘু মন্ত্রণালয় ও সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠনসহ ৮ দফা দাবি জানান। এ সময় আন্দোলনকারী ছাত্রদের মধ্যে বক্তব্য দেন অর্ঘ শ্রেষ্ঠ দাস, আদিত্য অধিকারী, সৌরভ বিশ্বাস, কাজল মণ্ডল প্রমুখ।

বক্তারা বলেন, যশোরের বিভিন্ন উপজেলাসহ দেশের নানা জায়গায় সংখ্যালঘুদের ওপর হামলা, নির্যাতন চালানো হচ্ছে। মন্দিরসহ বসতবাড়িতে ভাঙচুর করা হচ্ছে। সম্পদ লুট করা হচ্ছে। আর প্রশাসন এ অবধি কার্যকর পদক্ষেপ না নেওয়ায় লুটপাট, হামলার ঘটনা বেড়েই চলছে।

বক্তারা বলেন, প্রয়োজনের সময় কিংবা দেশের স্বার্থে অন্য সবার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা সমান তালে এগিয়ে যাই। তখন আমরা বাংলাদেশর নাগরিক হলেও এখন আমরা সংখ্যালঘু, তাই আমাদের ওপর নির্যাতনের খড়্গ নেমে এসেছে। কিন্তু স্বাধীন দেশে বার বার এই দৃশ্যের পুনরাবৃত্তি আমরা আর দেখতে চাই না। আমরা অনতিবিলম্বে সকল হামলার বিচার ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

তারা আরও বলেন, আজ আমাদের অজানা আতঙ্কে বসতবাড়ি, এলাকার নিরাপত্তায় রাতভর পাহারা দিতে হচ্ছে। এই আতঙ্ক থেকে মুক্তি চাই এবং স্বাভাবিক জীবন-যাপন করতে চাই।
বিক্ষোভ সমাবেশ শেষে একটি মিছিল চিত্তরঞ্জন সড়ক (রেল রোড) হয়ে যশোর রামকৃষ্ণ আশ্রমে এসে দিনের কর্মসূচি সমাপ্ত হয়।

সমাবেশ থেকে সংখ্যালঘু হিন্দুদের জানমাল রক্ষা এবং অধিকার আদায়ের লক্ষ্যে সর্বসাধারণকে দলে দলে যোগদান করার জন্য আহ্বান করা হয়। একই সঙ্গে দাবি আদায় না হওয়া পর্যন্ত এ বিক্ষোভ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান, বৈষম্যবিরোধী সংখ্যালঘু ছাত্র আন্দোলন যশোরের শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা,আগস্ট ১১,২০২৪
ইউজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।