ঢাকা, মঙ্গলবার, ১১ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

জাতীয়

শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী সোমবার

ঢাকা: সোমবার (২৬ আগস্ট) সনাতন ধর্মাবলম্বীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী। শাস্ত্রমতে, দ্বাপর যুগের সন্ধিক্ষণে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথির রোহিণী নক্ষত্রের যখন প্রাধান্য ছিল তখন মথুরার রাজা কংসের কারাগারে ভগবান শ্রীকৃষ্ণ পৃথিবীতে জন্মগ্রহণ করেছিলেন।

পঞ্জিকার অনুযায়ী, সোমবার সেই তিথি শুরু হবে।  

হিন্দুধর্মাবলম্বীদের বিশ্বাস, ৫ হাজার বছরেরও বেশি আগে পাশবিক শক্তি যখন ন্যায়, নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়, তখন সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতার হিসেবে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্য যুগে যুগে ভগবান মানুষের মধ্যে অবতীর্ণ হন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

সোমবার সরকারি ছুটির দিন। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি জন্মাষ্টমী উপলক্ষ্যে দুদিনের কর্মসূচি নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সোমবার সকাল ৮টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ। বিকেল ৩টায় পলাশীর মোড় থেকে বের হবে ঐতিহাসিক কেন্দ্রীয় জন্মাষ্টমী মিছিল। জন্মাষ্টমী মিছিলে প্রধান অতিথি থাকবেন অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।  

উদ্বোধন করবেন তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম। নির্ধারিত সড়ক পরিক্রমা করে মিছিলটি পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে। রাতে তিথি অনুযায়ী কৃষ্ণ পূজার আয়োজন করা হবে।  

কর্মসূচির দ্বিতীয় দিন মঙ্গলবার (৩০ আগস্ট) ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলা প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি থাকবেন ধর্মবিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হাসান। উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

এদিকে, গত শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জন্মাষ্টমীর শোভাযাত্রা চলাকালে গাড়ি চালকদের বিকল্প রুট ব্যবহারসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। পাশাপাশি নিরাপত্তার স্বার্থে হ্যান্ড ব্যাগ, বড় ভ্যানিটি ব্যাগ, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাচি, ক্ষতিকারক তরল, ব্লেড নিয়ে শোভাযাত্রায় অংশ নেওয়া যাবে না বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকেশ্বরী মন্দির-পলাশী বাজার-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট-বঙ্গবাজার-নগর ভবন-গোলাপশাহ্ মাজার-গুলিস্তান মোড়-নবাবপুর রোড-রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ্ পার্ক পর্যন্ত শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রা চলাকালে যানজট পরিহারের লক্ষ্যে উক্ত এলাকায় চলাচলরত গাড়িচালক/ব্যবহারকারীদের বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত এসব রুট পরিহারের জন্য অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৪
জিসিজি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।