ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ভাদ্র ১৪৩১, ২৯ আগস্ট ২০২৪, ২৩ সফর ১৪৪৬

জাতীয়

সিরাজগঞ্জে শ্রমিকদের মধ্যে দ্বন্দ্ব: ২০ ঘণ্টা পর বাস-অটোরিকশা চলাচল স্বাভাবিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
সিরাজগঞ্জে শ্রমিকদের মধ্যে দ্বন্দ্ব: ২০ ঘণ্টা পর বাস-অটোরিকশা চলাচল স্বাভাবিক

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সিএনজিচালিত অটোরিকশা ও বাস শ্রমিকদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে সংঘর্ষ, হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ ঘটনার জের ধরে ২০ ঘণ্টা বন্ধ থাকার পর বাস ও অটোরিকশা চলাচল শুরু হয়েছে।

শুক্রবার (৩০ আগস্ট)  মীমাংসা বৈঠকে হবে সেনাবাহিনীর এমন আশ্বাসে বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুর ২টা থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল শুরু হয়। সেই সঙ্গে অটোরিকশা চলাচল স্বাভাবিক হয়েছে।  

জানা যা, বুধবার (২৮ আগস্ট) জেলা প্রশাসক কার্যালয়ের প্রবেশমুখে শহীদ শামসুদ্দিন গেটের সামনে অটোরিকশার পেছনে ধাক্কা দেয় একটি বাস। এ ঘটনার জেরে সলঙ্গা থানাধীন হাটিকুমরুল গোলচত্বরে বাস ও অটোরিকশা শ্রমিকদের মধ্যে দফায় দফায় হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটে। এতে পাঁচলিয়ার শাহাদত হোসেন শান্ত ও কুটির চরের নাসিরসহ উভয়পক্ষের পাঁচজন আহত হন। বিকেলে শহরের কেন্দ্রীয় বাস টার্মিনালে উভয় সংগঠনের নেতারা মীমাংসা বৈঠকে বসেন। সেখানে কয়েকজন অটোরিকশা চালককে মারধরের অভিযোগ ওঠে। এরই জেরে বিক্ষুব্ধ অটোরিকশা শ্রমিকরা সংঘবদ্ধ হয়ে বাস টার্মিনালে হামলা চালান। বাস শ্রমিক সংগঠন অফিস নেতাদের তিনটি হোন্ডা অগ্নিসংযোগ এবং আট-দশটি বাসের সামনে কাঁচ ভাঙচুর করে অটোরিকশার লোকজন।  

এ ঘটনার পর থেকে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ ঘোষণা করেন শ্রমিক নেতারা। বন্ধ হয় অটোরিকশা চলাচলও।  

এদিকে, খবর পেয়ে সিরাজগঞ্জে দায়িত্বপ্রাপ্ত সেনাবাহিনীর সদস্যরা উভয়পক্ষের সঙ্গে আলোচনা বসেন। মীমাংসার আশ্বাসে বৃহস্পতিবার দুপুরে ধর্মঘট প্রত্যাহার করেন শ্রমিকরা।  

সিরাজগঞ্জ বাস মালিক সমিতির সাধারণ সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক জানান, শ্রমিকদের দুপক্ষের সংঘর্ষে বাস শ্রমিক সংগঠনের অফিসে অগ্নিসংযোগের পর নেতাদের তিনটি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়। এছাড়া আট-দশটি বাসের সামনের কাঁচ ভাঙচুর করা হয়। এরপর মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকে বুধবার বিকেল থেকে বাস চলাচল বন্ধ রাখা হয়। বৃহস্পতিবার সকালে সেনাবাহিনী মীমাংশার আশ্বাস দিলে ২০ ঘণ্টা পর দুপুর থেকে পুনরায় বাস চলাচল শুরু করা হয়।

অপরদিকে, সিরাজগঞ্জ সিএনজিচালিত অটোরিকশা, অটোটেম্পো ও হিউম্যান হলার মালিক গ্রুপের দায়িত্বপ্রাপ্ত সুপার ভাইজার আলী জোয়ার্দ্দার বলেন, ‘ জেলা শহরের খৃষ্টান কবরস্থানের সামনে একটি অটোরিকশাকে ধাক্কা দেওয়া একটি বাস। এ ঘটনার প্রতিবাদ করায় শাহাদাত হোসেন শান্ত, নাসির ও আনোয়ার নামে তিন সিএনজি চালককে হাটিকুমরুল মোড়ে বাসের মধ্যে আটকে মারধর করে বাসচালক-হেলাপার। শাহাদাত হোসেন শান্তকে গুরুতর অবস্থায় বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই ঘটনায় বাস টার্মিনালে মীমাংসায় ডেকে বিকেলে সিএনজি চালকদের দ্বিতীয় দফা মারধর করা হয়। এতে সাধারণ অটোরিকশা শ্রমিকরা বিক্ষুব্ধ হন। এরপর উভয় শ্রমিকরা যানবাহন চলাচল বন্ধ রাখে। পরে সেনাবাহিনীর মীমাংসা আশ্বাসে আবার চালু করা হয়েছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ন কবীর বলেন, বাস টার্মিনালের ঘটনাটি সেনাবাহিনীর সদস্যরা দেখছেন।  

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।